ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস আজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস আজ

জবি প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৩ | ১৮:২৩ | আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ | ১৮:২৩

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) দিবস আজ। ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শিক্ষক-শিক্ষার্থীর অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ে রয়েছে নানা আয়োজন। প্রতি বছর ২০ অক্টোবর পালন করা হলেও এবার এ দিবস এক দিন আগে, অর্থাৎ আজ দিবসটি পালন করা হবে। এবারের স্লোগান ‘আঠারোতে জগন্নাথ সাহসী নির্ভীক’।

বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে সকাল সাড়ে ৯টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে। 

এরপর বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক মো. ইমদাদুল হক।

সকাল ৯টা ৫০ মিনিটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হবে। ১০টায় বিশ্ববিদ্যালয় থেকে আনন্দ র‌্যালি বের হয়ে রায়সাহেব বাজার হয়ে বাহাদুর শাহ পার্ক ঘুরে ক্যাম্পাসে ফিরবে। র‌্যালি শেষে ভাষাশহীদ রফিক ভবনের নিচতলায় ‘প্রকাশনা উৎসব’ এবং নতুন একাডেমিক ভবনের নিচতলায় ‘বার্ষিক চারুকলা প্রদর্শনী’র উদ্বোধন হবে।

বেলা ১১টা ১৫ মিনিটে কেন্দ্রীয় মিলনায়তনে নাটক ‘নকশীকাঁথার মাঠ’ পরিবেশিত হবে। দুপুর ১২টায় মুজিব মঞ্চে সংগীত বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে, ২টায় শিক্ষক-কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকছে। বিকেল ৪টায় বিশেষ আকর্ষণের মধ্যে আছে জবি শিক্ষার্থীদের অংশগ্রহণে কনসার্ট।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কামালউদ্দীন আহমদ বলেন, ১৮ বছরের পথচলায় বিশ্ববিদ্যালয়টির অনেক প্রাপ্তি আছে। গবেষণায় বাজেট বাড়ানো হয়েছে ও মৌলিক গবেষণার ওপর জোর দেওয়া হয়েছে।

আরও পড়ুন

×