ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

যুদ্ধ ও অস্ত্র প্রতিযোগিতা বন্ধ করুন

বিশ্বনেতাদের প্রতি শেখ হাসিনা

যুদ্ধ ও অস্ত্র প্রতিযোগিতা বন্ধ করুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সমকাল ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৩ | ২২:২৮ | আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ | ২২:২৮

মানব জাতির কল্যাণে যুদ্ধ ও অস্ত্র প্রতিযোগিতা বন্ধে বিশ্বনেতাদের প্রতি নিজের আহ্বান পুনর্ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গাজার একটি হাসপাতালে হামলা চালিয়ে নিরীহ মানুষ হত্যার তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, যুদ্ধ এবং অস্ত্র প্রতিযোগিতা কখনোই মানব জাতির জন্য কল্যাণ বয়ে আনতে পারে না। যুদ্ধ ও অস্ত্র প্রতিযোগিতা বন্ধ করুন। যুদ্ধে নারী ও শিশুরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। এই অস্ত্র বানানো এবং অস্ত্র প্রতিযোগিতায় যে অর্থ ব্যয় হয়, সেই অর্থ সারাবিশ্বের শিশুদের খাদ্য, স্বাস্থ্য এবং তাদের উন্নয়নে ব্যয় করা হোক। সেটাই আমাদের দাবি।

বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৬০তম জন্মদিন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন সরকারপ্রধান। এদিন ‘শেখ রাসেল দিবস’ উপলক্ষে মাসব্যাপী ক্রীড়া, চিত্রাঙ্কন ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ এবং ‘শেখ রাসেল পদক’ ও ‘স্মার্ট বাংলাদেশ পদক’ বিতরণ করেন তিনি। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ যৌথভাবে এ আয়োজন করে। খবর বাসসের

বাংলাদেশ পুলিশ সরকারি ক্যাটেগরিতে ‘স্মার্ট বাংলাদেশ’ পদক পাওয়ায় বাহিনীপ্রধান চৌধুরী আবদুল্লাহ আল-মামুন প্রধানমন্ত্রীর কাছ থেকে পদক নেন। একই ক্যাটেগরিতে চট্টগ্রাম, কক্সবাজার, ঢাকা, পঞ্চগড় এবং ঠাকুরগাঁও জেলা এই পদক পাওয়ায় সংশ্লিষ্ট জেলা প্রশাসকরা প্রধানমন্ত্রীর কাছ থেকে পদক নেন।

ফিলিস্তিনের পাশে আছে বাংলাদেশ 

প্রধানমন্ত্রী বলেছেন, ফিলিস্তিন সংকটের সমাধান নির্ভর করছে মুসলিম উম্মাহর ঐক্যবদ্ধ প্রচেষ্টার ওপর। বাংলাদেশ অতীতের মতো ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন অব্যাহত রাখবে। শুক্রবার সারাদেশের সব মসজিদে জুমার নামাজে ফিলিস্তিনিদের জন্য বিশেষ মোনাজাত করা হবে। ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এসওয়াই রামাদানের নেতৃত্বে ঢাকায় অবস্থানরত ওআইসি সদস্য দেশগুলোর রাষ্ট্রদূত গতকাল গণভবনে তাঁর সঙ্গে সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। 

এর আগে খ্যাতিমান  ফুটবলার  ব্রাজিলের রোনালদিনহো গণভবনে  প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। শেখ হাসিনা বলেন, বাংলাদেশে  ব্রাজিল  ফুটবলের বিপুলসংখ্যক ভক্ত-সমর্থক রয়েছে। সাক্ষাৎকালে  রোনালদিনহোর  ফুটবল দক্ষতারও প্রশংসা করেন প্রধানমন্ত্রী। এ সময় শেখ রেহানাও উপস্থিত ছিলেন।

ফিলিস্তিনে ওষুধসামগ্রী পাঠাতে নির্দেশ

গাজার হাসপাতালে বোমা হামলায় গুরুতর আহতদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে জরুরি ভিত্তিতে ওষুধসামগ্রী পাঠাতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল টেলিফোনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে এ নির্দেশ দেন তিনি। শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এদিন আলোচনা সভা হয়।

আরও পড়ুন

×