ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

এইচএসসির ফল ২৬-২৮ নভেম্বরের মধ্যে

এইচএসসির ফল ২৬-২৮ নভেম্বরের মধ্যে

ছবি: সংগৃহীত

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০২৩ | ১৩:০১ | আপডেট: ০১ নভেম্বর ২০২৩ | ১২:৩৭

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে ২৬ থেকে ২৮ নভেম্বরের মধ্যে। এই তিন দিনের মধ্য থেকে যেকোনো দিন ফল প্রকাশের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছে দেশের শিক্ষা বোর্ডগুলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেদিন সময় দেবেন, সেদিনই ফল প্রকাশ করা হবে।  

মঙ্গলবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির প্রধান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার সমকালকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ২৬, ২৭ ও ২৮ নভেম্বর ফল প্রকাশের জন্য প্রধানমন্ত্রীর সময় চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছি। প্রধানমন্ত্রী যেদিন সময় দেবেন, সেদিনই এইচএসসির ফল প্রকাশ করা হবে।

পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য প্রতিবারই সম্ভাব্য সময় হিসেবে তিন দিনের একটি প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠায় শিক্ষা বোর্ডগুলো। এরপর শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে আলাপ করে ফলাফল প্রকাশের তারিখ চূড়ান্ত করে তা বোর্ডগুলোকে জানিয়ে দেয়।

১৭ আগস্ট শুরু হয়েছিল এইচএসসি ও সমমানের পরীক্ষা। তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা কিছুদিন পর শুরু হয়েছিল। এবার পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী একটি বাদে সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হয়েছে। শুধু তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) পরীক্ষা শেষ সময়ে এসে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে নেওয়ার সিদ্ধান্ত হয়।

আরও পড়ুন

×