ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

দ্বাদশ সংসদ নির্বাচন পেছাতে লিগ্যাল নোটিশ

দ্বাদশ সংসদ নির্বাচন পেছাতে লিগ্যাল নোটিশ

সুপ্রিমকোর্ট। ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২৩ | ১৯:৫৬

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পেছানোর দাবি জানিয়ে প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল (উকিল) নোটিশ পাঠানো হয়েছে। সংবিধানের ১২৩ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন পেছানোর সুযোগ রয়েছে উল্লেখ করা হয়েছে নোটিশে।

মঙ্গলবার সুপ্রিমকোর্টের আইনজীবী ড. মো. ইউনুছ আলী আকন্দ এই লিগ্যাল নোটিশ পাঠান। নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ না নেওয়া হলে আইনগত (হাইকোর্টে রিট) পদক্ষেপ গ্রহণ করা হবে। 

ভোট গ্রহণের ৫২ দিন আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন (ইসি)। গত ১৫ নভেম্বর ঘোষিত তফসিল অনুযায়ী ভোট হবে আগামী ৭ জানুয়ারি।

এ আইনজীবী জানান, ঘোষিত তফসিল পেছানোর জন্যে নোটিশে বলা হয়েছে। এছাড়া দেশের বড় একটি রাজনৈতিক দল নির্বাচনে অনুপস্থিত রয়েছে। যদি তারা নির্বাচনে আসতে চায় তাহলে সেক্ষেত্রে আমাদের নির্বাচনের তারিখ পিছিয়ে দেওয়া উচিত। এছাড়া নির্বাচন পেছানোর বিষয়ে বিদেশিদেরও চাপ রয়েছে।
তিনি আরও বলেন, বিএনপির পক্ষ থেকে নয়, জনস্বার্থে এই নোটিশ পঠিয়েছি। এখন দেশে হরতাল-অবরোধ চলছে, মানুষের জানমালের ক্ষতি হচ্ছে। সবদিক বিবেচনায় নিয়ে নির্বাচন পেছানোর দাবিতে নোটিশ পাঠিয়েছি।’

আরও পড়ুন

×