হতাশার মেঘ সরছে না ঢাকাই চলচ্চিত্র ইন্ডাস্ট্রি থেকে। যদিও ঢাকাই সিনেমায় এই হতাশা চলছিল বহু আগে থেকে। তবে ২০১৯ সালের শেষে চলচ্চিত্রের সঙ্গে সংশ্নিষ্ট প্রায় সবাই বলেছেন, ২০২০ সাল হবে ঢালিউডের বিপ্লবের বছর।  কিন্তু করোনা ভাইরাসে সে বিপ্লবের উপর যেনো পানি ঢেলে দিয়েছে। ক্ষুদ্র এই অণূজীবের কারণে সাতমাস বন্ধ রাখতে হয়েছে সিনেমা হল। এই সাতমাসে মৃতপ্রায় ইন্ডাষ্ট্রি ধ্বংসের দ্বরপ্রান্তে এসে দাঁড়ায়। ২০২০ সালে মুক্তি পেয়েছে মাত্র ১৫টি চলচ্চিত্র। করোনা মহামারির কারণে বড় বাজেটের ছবিগুলো মুক্তি দেওয়ার সাহস পাননি প্রযোজক-পরিচালকরা। নতুন বছরের দিকেই এখন সবাই তাকিয়ে। সংশ্লিষ্টরা বলছেন, নতুন বছরটি ঢাকাই সিনেমার জন্য গল্প নির্ভর ছবির বছর।  এ বছর গল্প নির্ভর একগুচ্ছ ছবি মুক্তি পাবে। বছর শুরুতে সমকালকে ছবিগুলোর নির্মাতারা নিশ্চিত করেছেন বিষয়টি। 

তবে নতুন বছরের প্রথম দিন শুক্রবার মুক্তি পেলো ‘কেনো সন্ত্রাসী’ নামের একটি কম বাজেটের মানহীন এক সিনেমা। রবিউল ইসলাম রাজ পরিচালিত এই ছবিটিই মুক্তির জন্য প্রদর্শক সমিতির কাছে নিবন্ধন করিয়েছে বলে সমকালকে জানিয়েছেন  হল মালিক ও প্রদর্শক সমিতির সিনিয়র সহ-সভাপতি মিয়া আলাউদ্দিন।

আগামী সপ্তাহের জন্য এখনো কোনো ছবি জমা পড়েনি বলেও জানিয়েছেন তিনি। কম বাজেটের সিনেমা দিয়ে ২০২১ সাল শুরু হলেও আগামীতে মুক্তির তালিকায় রয়েছে বেশ কয়েকটি বড় বাজেটের ছবি।

মিশন  এক্সট্রিম

আগামী ঈদুল ফিতরে মুক্তি পেতে যাচ্ছে ‘মিশন এক্সট্রিম’ সিনেমাটি। ফয়সাল আহমেদ ও সানী সানোয়ার পরিচালিত ছবিটিতে আরিফিন শুভর সঙ্গে  অভিনয় করেছেন জান্নাতুল ফেরদৌস ঐশী। এছাড়াও রয়েছেন তাসকিন রহমান, সাদিয়া নাবিলাসহ অনেকে।

কমান্ডো:

কলকাতার দেব বাংলাদেশের ‘কমান্ডো’-তে প্রথম অভিনয় করেছেন। শামীম আহমেদ রনি পরিচালিত এই ছবিটিতে নায়িকা হিসেবে আছেন বাংলাদেশের জাহরা মিতু। ছবিটি আগামী ঈদুল ফিতরে মুক্তি পাবে বলে জানিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান।

অপারেশন সুন্দরবন:

দীপঙ্কর দীপন পরিচালিত 'অপারেশন সুন্দরবন' ২০২১ সালের যে কোনো উৎসবে মুক্তি পাবে বলে জানিয়েছে প্রযোজনা সংস্থা। ‘অপারেশন সুন্দরবন’ চলচ্চিত্রের মাধ্যমে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) কীভাবে সুন্দরবনকে জলদস্যুমুক্ত করেছে, সেটা তুলে ধরা হয়েছে। ছবিটিতে অভিনয় করেছেন রিয়াজ, সিয়াম, রোশান, নুসরাত ফারিয়া, মনোজ, শতাব্দী ওয়াদুদসহ অনেকেই।

৫৭০:

আশরাফ শিশির পরিচালিত ‘৫৭০’ ছবির মুক্তির সম্ভাবনা রয়েছে আগামী ১৭ মার্চ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সপরিবারে নিহত হওয়ার পরবর্তী ৩৬ ঘণ্টার ঘটনা নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। এতে অভিনয় করছেন বাপ্পী চৌধুরী।

পাপ-পুণ্য

‘মনপুরা’-খ্যাত পরিচালক গিয়াস উদ্দিন সেলিমের ‘পাপ-পুণ্য’ নতুন বছরে মুক্তি পাবে। সিয়াম আহমেদ, আফসানা মিমি ও শারমিন সুমি অভিনীত চলচ্চিত্রটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

হাওয়া:

মেজবাউর রহমান সুমন পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘হাওয়া’য় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি ও শরিফুল রাজ। এটিও নতুন বছরে মুক্তির অপেক্ষায় রয়েছে।

ক্যাসিনো: 

সৈকত নাসির পরিচালিত ‘ক্যাসিনো’ও চলতি বছরে মুক্তির তালিকায় রয়েছে। এতে নিরব ও বুবলী প্রথম জুটি হয়ে অভিনয় করেছেন।

শান:

এম রাহিম পরিচালিত ‘শান’ মুক্তি পাবে ২০২১ সালে। সিয়াম, তাসকিন, পূজা চেরীকে নিয়ে নির্মিত সিনেমাটির এখন একটি গানের শুটিং বাকি রয়েছে।

বিউটি সার্কাস:

মাহমুদ দিদার পরিচালিত সরকারি অনুদানের ছবি ‘বিউটি সার্কাস’ এই বছর মুক্তির সম্ভাবনা রয়েছে। জয়া আহসান ও ফেরদৌস ছবিটিতে অভিনয় করেছেন।

স্ফুলিঙ্গ:

 'স্ফুলিঙ্গ’ ছবিটি জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এ বছরই মুক্তি পাবে বলে জানিছেন ছবিটির নির্মাতা তৌকীর আহমেদ পরিচালিত। এতে অভিনয় করেছেন জাকিয়া বারী মম, পরীমনি, শ্যামল মাওলা ও ফজলুর রহমান বাবু।

এছাড়াও ২০২১ সালে মুক্তির তালিকায় রয়েছে নাদের চৌধুরী পরিচালিত ‘জ্বীন’, রায়হান রাফি পরিচালিত ‘পরান’ ও ‘দামাল’ এবং আবু রায়হান জুয়েল পরিচালিত ও সিয়াম-পরীমনি অভিনীত ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’।