জালিয়াতির শিকার প্রকৃত ভূমি মালিকদের মালিকানা নিশ্চিত করতে নতুন আইন প্রণয়ন করতে যাচ্ছে ভূমি মন্ত্রণালয়। আইন হলে জাল দলিল করে প্রভাব খাটিয়ে অন্যের জমি দখল ও প্রতারণা নিয়ে সৃষ্ট বিরোধের নিষ্পত্তি সহজ হবে।

সোমবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভা কক্ষে 'ভূমি-সংক্রান্ত কাগজ জালিয়াতি প্রতিরোধে প্রস্তাবিত নতুন আইন' বিষয়ক এক কর্মশালায় আইনটি প্রণয়নের ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়। ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে কর্মশালা অনুষ্ঠিত হয়।

জানা যায়, খাস জমি দখল, জাল দলিল তৈরি, বালু ফেলে নদীর জমি দখলসহ জমি-সংক্রান্ত সব ধরনের জালিয়াতির বিষয়ে আইন প্রণয়নে কর্মশালায় অংশগ্রহণকারীরা মতামত ব্যক্ত করেন। এতে আইন বিশেষজ্ঞ, মন্ত্রণালয় ও মাঠ পর্যায়ের কর্মকর্তারা অংশ নেন। ভূমি সচিব, বিশেষজ্ঞ ও মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মতামতে আইনটি প্রণয়নের জন্য পরবর্তী কার্যক্রম গ্রহণে সংশ্নিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

কর্মশালায় উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, মো. মাসুদ করিম, মুহাম্মদ সালেহউদ্দীন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনুস, আকতারুজ্জামান, ড. কাজী জাহেদ ইকবাল ও খন্দকার শাহরিয়ার শাকিব প্রমুখ।