দায়িত্ব পালনকালে বোমা বিস্ফোরণে আহত র‌্যাব সদস্য সার্জেন্ট শহিদুল ইসলামের জন্য একটি অত্যাধুনিক কৃত্রিম হাতের ব্যবস্থা করা হয়েছে। এটি সংযোজনের মাধ্যমে তিনি কব্জিবিহীন বাম হাতেও কিছু কাজ করতে পারবেন। এতে তার চলার পথ অনেকটা সহজ হবে বলে আশা করছেন র‌্যাব কর্মকর্তারা।

র‌্যাবের দায়িত্বশীল সূত্র জানায়, খুলনায় র‌্যাব-৬ এর বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটে কর্মরত ছিলেন শহিদুল ইসলাম। ২০১৯ সালের ১৫ সেপ্টেম্বর তিনি যশোরের অভয়নগরে একটি অভিযানে যান। সেখানে জব্দ করা ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস বা আইইডির বিস্ফোরণ ক্ষমতা যাচাই ও বিস্ফোরক উপাদান শনাক্তের দায়িত্ব পালনকালে তিনি মারাত্মক আহত হন। বিস্ফোরণে তার বাম হাতের কব্জির নিচের অংশ ক্ষতবিক্ষত হয়। প্রাণ বাঁচাতে অস্ত্রোপচারের মাধ্যমে তার কব্জির নিচের অংশ অপসারণ করেন চিকিৎসকরা। সেই থেকে তার বাম হাত প্রায় অকেজো হয়ে ছিল।

র‌্যাব কর্মকর্তারা জানান, ঝুঁকিপূর্ণ অপারেশনে গিয়ে আহত সদস্যদের জন্য উন্নত চিকিৎসার ব্যবস্থা করে র‌্যাব। এই কার্যক্রমের অংশ হিসেবে সম্প্রতি সার্জেন্ট শহিদুল ইসলামকে জার্মানির তৈরি একটি অত্যাধুনিক কৃত্রিম হাত সংযোজন করে দেওয়া হয়। এতে তার অবসরোত্তর জীবন অনেকটাই স্বাভাবিক ছন্দে ফিরে আসবে। কৃত্রিম হাতটি পেয়ে শহিদুল সন্তোষ প্রকাশ করেছেন।