ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪

স্বতন্ত্র প্রার্থী হতে এমপিদের পদত্যাগ করতে হবে না: ইসি

স্বতন্ত্র প্রার্থী হতে এমপিদের পদত্যাগ করতে হবে না: ইসি

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২৩ | ১৫:১৯ | আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ | ১৬:১৯

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে বর্তমান সংসদ সদস্যদেরকে (এমপি) পদত্যাগ করতে হবে না। আজ বুধবার নির্বাচন কমিশন (ইসি) থেকে দেওয়া বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, দলীয়, নির্দলীয় বা সংরক্ষিত নারী আসনের হোক- সংসদ সদস্য পদে থেকেই তিনি প্রার্থী হতে পারবেন। গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ অনুযায়ী এই এমপিদের নির্বাচনী এলাকার এক শতাংশ ভোটারের সইও জমা দিতে হবে না। 

সংসদ সদস্যরা পদত্যাগ না করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে পারবেন না বলে গতকাল মঙ্গলবার জানিয়েছিলেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রাজশাহীতে নির্বাচনসংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে আয়োজিত প্রস্তুতি সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেছিলেন।

সাংবাদিকেরা নির্বাচন কমিশনারের কাছে জানতে চান, অনেক সংসদ সদস্য রয়েছেন, যারা আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র হিসেবে মনোনয়নপত্র নিচ্ছেন আবার দল সেখানে অন্য প্রার্থী দিচ্ছে। সে ক্ষেত্রে সংসদ সদস্যের মধ্যে যাঁরা স্বতন্ত্র প্রার্থী হতে চান, তাদের পদত্যাগ করতে হবে কি না?

জবাবে ইসি রাশেদা সুলতানা বলেন, ‘আপনারা সবাই জানেন, সংসদ সদস্যরা পদে থেকে (ভোট) করতে পারবেন না, যদি ওনারা স্বতন্ত্র হিসেবে করতে চান, তাহলে অবশ্যই ওনাদের পদত্যাগ করতে হবে- এটা হলো আইনের কথা।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ করা হবে আগামী ৭ জানুয়ারি। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন করতে হয়। চলতি সংসদের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ২৯ জানুয়ারি। এর আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা আছে।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটারসংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটারের সংখ্যা ৮৫২।

আরও পড়ুন

×