ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪

অবসরের পর ভোট করার বৈধতা নিয়ে রিট, রায় যেকোনো দিন

অবসরের পর ভোট করার বৈধতা নিয়ে রিট, রায় যেকোনো দিন

হাইকোর্ট। ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২৩ | ২০:০২

অবসরের তিন বছর পার না হওয়া পর্যন্ত সরকারি কর্মকর্তাদের সংসদ নির্বাচনে অংশ নেওয়ায় অযোগ্য করে গণপ্রতিনিধিত্ব (আরপিও) আদেশের বিধান কেন বাতিল ও অবৈধ হবে না, তা জানতে চেয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষ হয়েছে। যে কোনো দিন রায় ঘোষণা করবেন হাইকোর্ট। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ বুধবার শুনানি শেষে রায় ঘোষণার জন্য এটি অপেক্ষমাণ (সিএভি) রাখেন।

আদালতে রিটের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার তানিয়া আমীর ও অ্যাডভোকেট প্রবীর নিয়োগি শুনানি করেন। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শামীম কামালসহ চারজন চলতি বছর পৃথক রিটগুলো করেন। এতে প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার সচিব, জনপ্রশাসন সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়। গত ১৯ জানুয়ারি বিধানটি কেন অবৈধ হবে না– তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেন হাইকোর্ট। গত ৭ নভেম্বর রুলটির শুনানি শুরু হয়ে গতকাল শেষ হয়। 

নির্বাচনে সরকারি চাকরিজীবীদের অযোগ্যতার বিষয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২-এর ১২(১)(চ) ধারায় বলা হয়, প্রজাতন্ত্রের বা সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের বা প্রতিরক্ষা কর্মবিভাগের কোনো চাকরি থেকে পদত্যাগ করেছেন বা অবসরে গেছেন এবং এ পদত্যাগ বা অবসর যাওয়ার পর তিন বছর অতিবাহিত না হয়ে থাকে। রিটকারীরা এ বিধান বাতিল চান।

আরও পড়ুন

×