বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল মঙ্গলবার এক সরকারি সফরে ভারতে গেছেন। ভারতের বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদুরিয়ার আমন্ত্রণে দেশটির বেঙ্গালুরুতে অনুষ্ঠিতব্য ১৩তম দ্বিবার্ষিক এয়ার শো ও এভিয়েশন এক্সিবিশন 'অ্যারো ইন্ডিয়া-২০২১' -এ অংশ নিতেই এই সফর।

সফরকালে বিমান বাহিনী প্রধান 'অ্যারো ইন্ডিয়া-২০২১'-এ বিভিন্ন বিমানের এরিয়াল ডিসপ্লে প্রত্যক্ষ করার পাশাপাশি ভারতীয় সামরিক সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠান এবং পৃথিবীর অন্যান্য স্বনামধন্য প্রতিষ্ঠানের প্যাভিলিয়ন পরিদর্শন করবেন। এ ছাড়াও তিনি বিভিন্ন বিষয়ের ওপর আয়োজিত সেমিনার ও ভিডিও টেলি কনফারেন্সে অংশ নেবেন। তিনি ভারত মহাসাগরীয় অঞ্চলের প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকে 'মানবিক সহায়তা ও দুর্যোগে ত্রাণ কার্যক্রম' বিষয়ে বক্তব্য দেবেন। সফরকালে তিনি ভারতীয় বিমান বাহিনী প্রধান ও সেনাবাহিনী প্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাত এবং দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে মত বিনিময় করবেন।

বিমান বাহিনী প্রধানের এই সফরের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় এবং পেশাগত খাতে পারস্পরিক সহযোগিতার পরিধি সম্প্রসারিত হবে। এই সফরের মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর সঙ্গে বিভিন্ন দেশের বিমান বাহিনীর সম্পর্কের উন্নয়ন ঘটবে। বিমান বাহিনী প্রধান আগামী ৬ ফেব্রুয়ারি দেশে ফিরবেন। আইএসপিআর।