সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে শনিবার চট্টগ্রাম নৌঘাঁটি ছেড়েছে নৌবাহিনীর যুদ্ধজাহাজ প্রত্যয়। দেশটিতে অনুষ্ঠেয় ইন্টারন্যাশনাল ডিফেন্স এক্সিবিউশন ও নেভি ডিফেন্স এক্সিবিউশন অংশ নেবে এটি।

যুদ্ধজাহাজ প্রত্যয় নৌ-জেটি ছাড়ার আগে নৌবাহিনীর ঐতিহ্য অনুযায়ী সুসজ্জিত বাদক দল বাদ্য পরিবেশনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জাহাজটিকে বিদায় জানায়। এ সময় কমান্ডার বিএন ফ্লিট রিয়ার অ্যাডমিরাল এসএম আবুল কালাম আজাদ প্রধান অতিথি ছিলেন। অন্যান্যের মধ্যে স্থানীয় কর্মকর্তা ও নৌ-সদস্যরা উপস্থিত ছিলেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আন্তর্জাতিক এ সমুদ্র মহড়া ও প্রদর্শনীতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনীর জাহাজ, উচ্চ পর্যায়ের প্রতিনিধি, পর্যবেক্ষক, সমর বিশারদ ও সামরিক ব্যক্তিরা অংশ নেবেন। ১৩৬ নৌ-সদস্য নিয়ে মহড়ার উদ্দেশ্যে যাত্রা করা বানৌজা প্রত্যয়ের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন ক্যাপ্টেন আহমেদ আমিন আব্দুল্লাহ। জাহাজটির এ মহড়ায় অংশগ্রহণের মাধ্যমে নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকদের পেশাগত মান উন্নয়নের পাশাপাশি বন্ধুপ্রতিম দেশের সঙ্গে সামরিক সুসম্পর্ক আরও সুদৃঢ় হওয়ার আশাবাদ ব্যক্ত করা হয়েছে। মহড়া শেষে জাহাজটি আগামী ১৩ মার্চ দেশে ফেরার কথা রয়েছে।