ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

লামায় ম্রোদের জমি দখল বন্ধের দাবি ওয়ার্কার্স পার্টির

লামায় ম্রোদের জমি দখল বন্ধের দাবি ওয়ার্কার্স পার্টির

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২১ | ০৭:৪১

বান্দরবানের লামায় রাবার কারখানার নামে একটি কোম্পানি ৬৫টি ম্রো পরিবারের ২শ একর জমি দখল করছে জানিয়ে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির চট্টগ্রাম জেলা কমিটি এ ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে।

রোববার সংগঠনের এক বিবৃতিতে বলা হয়, মুজিববর্ষ উপলক্ষে যখন প্রধানমন্ত্রী গৃহহীনদের আবাসনের ব্যবস্থা করছেন, তখন বান্দরবানে ম্রো সম্প্রদায়ের ৬৫টি পরিবারের উচ্ছেদের সংবাদ উদ্বেগের। পার্বত্য চট্টগ্রাম চুক্তি অনুসারে, বর্তমানে পার্বত্য চট্টগ্রামে ভূমি কমিশন কাজ করছে। ভূমি কমিশনের কাজ শেষ হওয়ার আগে বড় প্রতিষ্ঠানকে রাবার প্ল্যানটেশানের নামে যে ভূমি বরাদ্দ দেওয়া হয়েছে, তা পার্বত্য চট্টগ্রামের ভূমি বণ্টনবিষয়ক আইনের সঙ্গে সাংঘর্ষিক। একইসঙ্গে পার্বত্য চট্টগ্রাম চুক্তি মোতাবেক আঞ্চলিক পরিষদের সম্মতি ছাড়া জেলা প্রশাসকের মাধ্যমে ভূমি লিজ দেওয়া চুক্তির লঙ্ঘন।

সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে ওয়ার্কার্স পার্টি বিবৃতিতে বলেছে, সংশ্লিষ্ট কোম্পানিটি ম্রোদের পৈত্রিক জুম জমি দখলে রাখতে মামলা করে পরিবারগুলোকে হয়রানির মাধ্যমে উচ্ছেদের ষড়যন্ত্র করছে। পরিবারগুলোর বসতভিটা রক্ষা ও জমি ফিরিয়ে দেওয়াসহ তাদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনকে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।

আরও পড়ুন

×