এশিয়ার উইকেটে মঈন আলী ইংল্যান্ডের বড় অস্ত্র। ডানহাতি অফ স্পিনের পাশাপাশি ব্যাট হাতে চেন্নাই টেস্টে নিজের গুরুত্ব বুঝিয়েছেন মঈন আলী। কিন্তু সিরিজের শেষ দুই টেস্টে খেলা হচ্ছে না। পরিবারের কাছে ফিরতে ভারত সফর থেকে ছুটি নিয়ে দেশে ফিরছেন শ্রীলংকা সফরে করোনা আক্রান্ত হওয়া মঈন।

ইংলিশ অধিনায়ক জো রুট বিষয়টি নিশ্চিত করেছেন, 'দলের সঙ্গে থাকা মঈন আলী দেশে ফিরছেন। মঈন দলের সঙ্গে থাকতে চান, নাকি পরিবারের কাছে ফিরতে চান এই সিদ্ধান্তটা তার থেকেই আসতে হতো। অধিনায়ক হিসেবে আমি চাই, দলের সম্ভাব্য সবাইকে পেতে। মঈন পরিবারের কাছে ফিরতে চান, আমরা তাকে পুরোপুরি সমর্থন করছি।'

রুট জানিয়েছেন, টানা সফরটা মঈনের জন্য কঠিন হয়ে যাচ্ছিল। কারণ শ্রীলংকা সফরে তিনি করোনা আক্রান্ত হয়েছিলেন। রুমে একা বন্দি ছিলেন। এরপর আবার বায়ো-বাবলের জীবন। সব মিলিয়ে তার সিদ্ধান্তকে দলের পক্ষ থেকে সমর্থন এবং সম্মান করছেন তারা। খারাপ লাগলে পরিবারের কাছে ফেরার পূর্ণ অধিকার তার আছে বলেও জানান তিনি।

মঈন আলী ছুটি নেওয়ায় ভারতের বিপক্ষে শেষ দুই টেস্টের ১৭ জনের দলে ঢুকেছেন মার্ক উড ও জনি বেয়ারস্টো। ভারতের বিপক্ষে প্রথম টেস্টে জয়ের পরও একাদশে চারটি পরিবর্তন এনেছিল ইংল্যান্ড। জস বাটলার ফিরেছেন দেশে। জোফরা আর্চার পড়েছিলেন ইনজুরিতে। ওদিকে জেমি অ্যান্ডারসন এবং ডম বেসকে পরিকল্পনার অংশ হিসেবে বিশ্রাম দিয়ে দল সাজিয়েছিল ইংল্যান্ড। শেষ দুই টেস্টের দলে থাকায় তারা আবার ফিরতে পারেন একাদশে।

ইংল্যান্ডের দল: জো রুট, জেমস অ্যান্ডারসন, জোফরা আর্চার, জনি বেয়ারস্টো, ডমিনিক বেস, স্টুয়ার্ড ব্রড, ররি বার্নস, জ্যাক চার্লি, বেন ফোকস, ড্যান লউরেন্স, জ্যাক লিচ, অলি পোপ, ডম সিবলি, বেন স্টোকস, অলি স্টোন, ক্রিস ওকস, মার্ক উড।