মহামারির প্রকোপ কমে যাওয়ায় কবে থেকে স্কুল-কলেজ খুলবে তা পর্যালোচনার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারপ্রধানের সেই নির্দেশে আগামীকাল শনিবার আন্তঃমন্ত্রণালয় সভা ডেকেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

শনিবার বিকেল ৩টায় মন্ত্রিপরিষদ বিভাগে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয়কে নিয়ে এ পর্যালোচনা সভা হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগ ও সংশ্নিষ্ট মন্ত্রণালয় থেকে জানা গেছে।

মন্ত্রিপরিষদ সচিবের একান্ত সচিব (পিএস) মাহমুদ ইবনে কাশেম বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন। শিক্ষামন্ত্রী, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী ছাড়াও মন্ত্রিপরিষদ সচিব, দুই মন্ত্রণালয়ের সচিব এবং স্বাস্থ্য সচিবসহ সংশ্নিষ্টরা বৈঠকে উপস্থিত থাকবেন। এদিকে, বৃহস্পতিবার রাজধানীতে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিও বলেছেন, শনিবারের মধ্যে স্কুল-কলেজ খোলার বিষয়ে সরকারের সিদ্ধান্ত জানানো হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের কাছ থেকে জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও তা কেবল এসএসসি এবং এইচএসসি শিক্ষার্থীদের জন্য খোলা হবে। পরবর্তী সময়ে পর্যায়ক্রমে অন্য শ্রেণিগুলোর জন্য খুলে দেওয়া হবে।
করোনাভাইরাস মহামারির কারণে প্রায় এক বছর ধরে বন্ধ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয়গুলো আগামী ২৪ মে খুলে দেওয়ার সরকারি সিদ্ধান্ত হলেও স্কুল-কলেজের বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনও হয়নি।

বর্তমানে স্কুল-কলেজগুলোতে যে ছুটি চলছে, তা আগামী ২৮ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা। দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে সারাদেশে কওমি মাদ্রাসা বাদে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

মন্তব্য করুন