ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর এক দিনের সফরে বৃহস্পতিবার ঢাকা আসছেন। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ২৫ অথবা ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের সূচি চূড়ান্ত করাই এস জয়শংকরের আজকের সফরের মূল আলোচ্যসূচি। 

সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

বুধবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ সফর সম্পর্কে দেওয়া তথ্যে বলা হয়েছে, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণেই ভারতের পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার ঢাকা আসছেন। গত বছরের ১৭ ডিসেম্বর দু'দেশের প্রধানমন্ত্রীর মধ্যে অনুষ্ঠিত ভার্চুয়াল বৈঠকের সিদ্ধান্তগুলোর বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা এবং দ্বিপক্ষীয় সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা করতে এস জয়শংকরের এ সফর।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ২৫ অথবা ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা আসছেন। ২৭ মার্চ তার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের কথা রয়েছে। এ সফরসূচি চূড়ান্ত হবে আজ দু'দেশের পররাষ্ট্রমন্ত্রীর আলোচনায়।

সূত্র জানায়, বৃহস্পতিবার সকালে বিশেষ ফ্লাইটে ঢাকা আসবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। দুপুর ১২টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকের কথা রয়েছে। এরপর বিকেল ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এস জয়শংকর। সন্ধ্যা ৭টায় তার দিল্লি ফেরার কথা রয়েছে।


মন্তব্য করুন