শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নারী উদ্যোক্তাদের পেশাগত কাজের কিছু ঘাটতি রয়েছে। এসব ঘাটতি থাকলে তাদের ঋণ-সুবিধা পেতে অসুবিধা হবে। তবে তাদের প্রশিক্ষিত করতে পারলে তারা আরও এগিয়ে যেতে পারবেন। নারীরা যত এগুবে, দেশ তত এগিয়ে যাবে।

সোমবার আন্তার্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে 'মাই ড্রিম, মাই আইডেন্টিটি' শীর্ষক অনলাইন আলোচনা সভায় এ কথা বলেন তিনি। নারী উদ্যোক্তাদের বড় প্ল্যাটফর্ম উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই) এ ভার্চুয়াল সভার আয়োজন করে। 

একই সঙ্গে জাপানে উই'র পদযাত্রা শুরু উপলক্ষে জাপান চ্যাপ্টারেরও উদ্বোধন করা হয়। আলোচনায় শিক্ষামন্ত্রী বলেন, 'আমরা পাঠ্যক্রমকে এমনভাবে সাজাতে চাই যাতে উদ্যোক্তারা প্রশিক্ষিত হতে পারেন। কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে শর্টকোর্স চালুর মাধ্যমে উদ্যোক্তাদের প্রশিক্ষিত করার ব্যবস্থা নিতে হবে।'

বিশেষ অতিথির বক্তৃতায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মেহের আফরোজ চুমকি বলেন, 'আমরা নারী, আমরা পারি। সুযোগ পেলেই নারীরা দেখিয়ে দেয়। কিন্তু এই সুযোগের জায়গায় কিছুটা প্রতিবন্ধকতা তৈরি হয়। তবে মাননীয় প্রধানমন্ত্রীর হাত ধরে নারীরা সব প্রতিবন্ধকতা কাটিয়ে উঠে দেশকে এগিয়ে নিয়ে যাবে।'

আয়োজনে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করেছে ইউনিভার্সাল মেডিকেল কলেজ হাসপাতাল লিমিটেড এবং সিল্কওক গ্লোবাল লিমিটেড, ইউকে। উই'র প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশার সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন- এসবিকে টেক ভেঞ্চার ও এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির, ডিসনির (স্টার স্পোর্টস) অ্যাকাউন্ট ডিরেক্টর অনিন্দিতা ঘোষ এবং উই'র নির্বাহী কমিটির পরিচালক শেখ লিমা প্রমুখ।