ইন্টারন্যাশনাল লিজিংয়ের ৪৯৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে পি কে হালদারসহ ৩৭ জনের বিরুদ্ধে ছয় মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এই মামলায় প্রতিষ্ঠানের সাবেক এমডি মো. রাশেদুল হক, বর্তমান চেয়ারম্যান এম এ হাশেম, ভারপ্রাপ্ত এমডি মো. আবেদ হোসেনকে আসামি করা হয়েছে। 

দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধানের নেতৃত্বে চার সদস্যের টিমের সদস্যরা বাদি হয়ে কমিশনের ঢাকা-১ কার্যালয়ে মামলাগুলো দায়ের করেন।

এজাহারগুলোতে বলা হয়, যাচাই ও জামানত ছাড়া ছয়টি অস্তিত্বহীন প্রতিষ্ঠানের ইন্টারন্যাশনাল লিজিং থেকে ৪৯৪ কোটি ৬ লাখ টাকার ঋণ দেওয়া হয়। এই ঋণ প্রদানে পি কে হালদারসহ প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় কর্তাব্যক্তিরা সহায়তা করেছেন। পরে অস্তিত্বহীন ওইসব প্রতিষ্ঠানের মালিকরা ওই টাকা উত্তোলন করে আত্মসাৎ করেছেন। পি কে হালদারকে প্রতিটি মামলায় আসামি করা হয়েছে।

আসামিদের বিরুদ্ধে বিরুদ্ধে মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ ও দণ্ডবিধি-১৮৬০ এর ৪০৯/৪২০/৪৬৮/৪৭১/১০৯ ও ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। যা শাস্তিযোগ্য অপরাধ।

অস্তিত্বহীন ছয়টি প্রতিষ্ঠানের মধ্যে লিপরো ইন্টারন্যাশনালকে ১৭৪ কোটি, আর. বি এন্টারপ্রাইজকে ৫৫ কোটি, ওকায়ামা লিমিটেডকে ৮৭ কোটি ৬০ লাখ, ইমেক্সোকে ৫৮ কোটি, কনিকা এন্টারপ্রাইজকে ৬০ কোটি, আর্থস্কোপ লিমিটেডকে ৬০ কোটি টাকা ঋণ দেওয়া হয়। 

মন্তব্য করুন