সিগারেটসহ সব ধরনের তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের মাধ্যমে মূল্য বাড়ানোর দাবিতে দেশব্যাপী ভার্চুয়াল মানববন্ধন করেছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। বুধবার শতাধিক নাগরিকের উদ্যোগে এই অভিনব কর্মসূচি পালিত হয়। 

মানববন্ধন থেকে তামাক পণ্যের দাম তরুণ ও স্বল্প আয়ের মানুষের ক্রয়ক্ষমতার বাইরে নেওয়ার দাবি জানানো হয়। এ সময় অংশগ্রহণকারীরা বিভিন্ন তামাকবিরোধী স্লোগান লেখা ফেস্টুন হাতে ছবি তুলে RaiseTaxSaveLife হ্যাশট্যাগের মাধ্যমে ফেসবুকে ছবি পোস্ট করেন।

কর্মসূচিতে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং-এর চেয়ারম্যান অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত বলেন, তামাকমুক্ত বাংলাদেশ গড়তে সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় তামাক নিয়ন্ত্রণের বিকল্প নেই। প্রধানমন্ত্রীর ঘোষিত ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ বাস্তবায়নের জন্যও তামাক নিয়ন্ত্রণ করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেন, দরিদ্র মানুষ যাতে তামাক কিনতে না পারে, তা নিশ্চিত করতে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

মানববন্ধন কর্মসূচির অন্যতম আয়োজক প্রজ্ঞার (প্রগতির জন্য জ্ঞান) নির্বাহী পরিচালক এ বি এম জুবায়ের বলেন, দেশে তামাক কর কাঠামো ঢেলে সাজাতে হবে।

তামাকবিরোধী সংগঠন ঢাকা আহ্‌ছানিয়া মিশন, ভয়েস, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, উন্নয়ন সমন্বয়, ডর্প, প্রজ্ঞা ও টোব্যাকো ফ্রি উই-এর সার্বিক সহযোগিতায় কর্মসূচি বাস্তবায়িত হয়। সংবাদ বিজ্ঞপ্তি।