করোনাকালীন প্রণোদনা হিসেবে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করার দাবি জানিয়েছে চাকরিপ্রার্থীরা। বৃহস্পতিবার সকালে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত এক মানববন্ধনে এই দাবি জানান তারা। মানববন্ধনে দেড় শতাধিক চাকরিপ্রার্থী অংশগ্রহণ করেন।

কর্মসূচিতে চাকরিপ্রার্থীরা বলেন, শিক্ষিত চাকরিপ্রত্যাশী যুবপ্রজন্ম বর্তমান করোনাকালে অত্যন্ত ক্ষতিগ্রস্ত। প্রায় দেড় বছর হতে চলেছে অতিমারি করোনার জন্য উল্লেখযোগ্য সরকারি চাকরির সার্কুলার নেই, চাকরির পরীক্ষা অনুষ্ঠিত হবার মতো পরিবেশও নেই। সকল পর্যায়ের শিক্ষার্থীরা তাদের জীবন থেকে দুইটি বছর হারাতে চলেছে। সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ হওয়ায় দেড় লাখ মানুষ চাকরির পরীক্ষায় অবতীর্ণ হওয়ার সুযোগ না পেয়েই ৩০ এর গন্ডি অতিক্রম করবে। যে ছেলেমেয়েরা ২৬ বছর বয়সে শিক্ষাজীবন শেষ করে সেই করোনা শুরুর সময় থেকে আশায় বসে আছে চাকরির পরীক্ষায় অবতীর্ণ হবে, তারাও এই দেড় বছর হারাতে চলেছে।

তারা বলেন, চাকরিতে প্রবেশের বয়স শেষবারের মতো বৃদ্ধি করে ২৭ থেকে ৩০ করা হয় ১৯৯১ সালে যখন গড় আয়ু ছিলো ৫৭ বছর। এই ৩০ বছরে গড় আয়ু ১৬ বছর বৃদ্ধি পেয়ে ৭৩ বছরে উন্নীত হলেও চাকরিতে প্রবেশের বয়সসীমার কোন বৃদ্ধি হয়নি। অন্যদিকে ২০১১ সালে অবসরের বয়সসীমা ২ বছর বৃদ্ধি করে ৫৭ থেকে ৫৯ করা হয়েছে (সম্মানিত মুক্তিযোদ্ধাদের জন্য ৬০)। অবসরের বয়স ২ বছর বৃদ্ধি হওয়ায় চাকরিতে প্রবেশের বয়স ২ বছর বৃদ্ধি পেলে সেটা আর সাংঘর্ষিক হওয়ার সুযোগ থাকে না। সিপিডি, পিআরআইসহ বিভিন্ন বেসরকারী সংস্থার সমীক্ষায় দেখা যায়, করোনায় বেকারত্বের হার ২০ থেকে বেড়ে ৩৫ শতাংশ হয়েছে। এডিবি’র এক প্রতিবেদনে বলা হয়, করোনার প্রথম ৬ মাস সার্কুলার হয়েছে আগের বছরের এপ্রিল থেকে ৮৭ % কম । সরকারি নিয়ম অনুসরনের কারণে বেসরকারি বহুজাতিক কোম্পানিগুলোতে ৩০ বছরের বেশি এমন জনবল (অভিজ্ঞতা)  ছাড়া নিয়োগ দেওয়া হয় না। ফলে বেসরকারি চাকুরিতে ও সুযোগ সংকুচিত হচ্ছে।

চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধি না পেলে একতি দীর্ঘ জট তৈরি হবে বলে উল্লেখ করে চাকরিপ্রার্থীরা বলেন, এর ফলে বাংলাদেশে বেকারত্বের হার উল্লেখযোগ্য মাত্রায় বৃদ্ধি পাবে। এই বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে তারা বলেন, এই হারিয়ে যাওয়া সময় ২ বছর প্রণোদনা হিসেবে ফিরিয়ে দেওয়ার মাধ্যমে সকলের জন্য চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে ৩২ বছরে উন্নীত করে দেন।

বিষয় : চাকরিতে প্রবেশের বয়স সরকারি চাকরির বয়স

মন্তব্য করুন