উপকূলীয় রক্ষী বাহিনী হিসেবে পরিচিত বাংলাদেশ কোস্ট গার্ড দুইটি হারবার প্যাট্রল বোট (এইচপিবি) কিনছে। ২০২১-২০২২ অর্থ বছরের রাজস্ব বাজেটের আওতায় এই বোট ক্রয় করা হচ্ছে। রোববার সংস্থাটির সঙ্গে নারায়ণগঞ্জের ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ওই দুটি বোট নির্মাণ ও সরবরাহের লক্ষ্যে এই চুক্তি হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক এবং বিশেষ অতিথি হিসেবে ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর এস এম মনিরুজ্জামান উপস্থিত ছিলেন। ওই সময় প্রতিষ্ঠান দুটির সংশ্নিষ্ট শীর্ষ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

কোস্ট গার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার আমিরুল হক বলেন, ২০১৮ সালের ১ আগস্ট ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের তত্ত্বাবধানে নির্মিত দুটি ইনসোর প্যাট্রল ভেসেল (আইপিভি) 'বিসিজিএস সবুজ বাংলা' ও 'বিসিজিএস শ্যামল বাংলা' এবং দুটি ফাস্ট প্যাট্রল বোট (এফপিবি) 'বিসিজিএস সোনাদিয়া ও 'বিসিজিএস কুতুবদিয়া' কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করে। এছাড়াও আরও দুটি ইনসোর প্যাট্রল ভেসেল (আইপিভি) 'বিসিজিএস জয় বাংলা' ও 'বিসিজিএস অপূর্ব বাংলা' এবং ৬টি বড় হাই স্পিড বোট নির্মাণ শেষে হস্তান্তর প্রক্রিয়াধীন রয়েছে।

এই কর্মকর্তা বলেন, ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের সহায়তায় কোস্ট গার্ডের সক্ষমতা ও কর্মপরিধি আরও বৃদ্ধি পাবে এবং দুই সংস্থার মধ্যে কার্যক্রম আরও সুদৃঢ় হবে বলে আশা করা হচ্ছে।

মন্তব্য করুন