পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, পরবর্তী প্রজন্মের জন্য এই পৃথিবীকে বাঁচানোর দায়িত্ব আমাদেরই নিতে হবে। 

বুধবার বিকেলে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-২৬ সভাপতি ও ব্রিটিশ এমপি অলোক শর্মার সঙ্গে বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। অলোক শর্মা বলেন, বিশ্বকে রক্ষা করতে হলে কয়লার মতো জ্বালানির পরিবর্তে ক্লিন এনার্জির দিকেই যেতে হবে। এ ক্ষেত্রে বাংলাদেশকে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, অলোক শর্মার এই সফর অত্যন্ত তাৎপর্যময়। এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জলবায়ুবিষয়ক দূত জন কেরি এসেছিলেন। অলোক শর্মার সঙ্গে অত্যন্ত আন্তরিক পরিবেশে আলোচনা হয়েছে। তিনি বৃহস্পতিবার সুন্দরবন সফরে যাচ্ছেন। সুন্দরবনকে সংরক্ষণের বিষয়ে তার সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, অলোক শর্মা আলোচনায় বলেছেন সেটা আমাদেরও হৃদয়ের কথা। তিনি বলেছেন, এই পৃথিবীকে পরবর্তী প্রজন্মের জন্য বাঁচানোর দায়িত্ব আমাদেরই নিতে হবে। মানুষ ও পৃথিবীকে রক্ষা করতে হবে। বৈশ্বিক তাপমাত্রা দীর্ঘমেয়াদে যেন আর না বাড়ে সে বিষয়ে শক্তিশালী অংশীদারিত্বের ভিত্তিতে কার্যকর ও যৌথ উদ্যোগ নিতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কপ-২৬ সভাপতি নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানোর ওপর গুরুত্ব দিয়েছেন। ক্লিন এনার্জির দিকে বিশ্বকে এগিয়ে নেওয়ার কথা বলেছেন। এসব বিষয়সহ জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা একসঙ্গে কাজ করতে চাই। অলোক শর্মা বলেন, জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ যেভাবে পদক্ষেপ নিয়েছে, তা খুবই প্রশংসনীয়।


বিষয় : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন অলোক শর্মা

মন্তব্য করুন