কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে করা যাবে করোনা পরীক্ষা। ফলাফলও পাওয়া যাবে দ্রুত। এ পরীক্ষার জন্য চিকিৎসককে রোগীর বুকের এক্স-রে করে এর ছবি সামাজিক যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপে আপলোড করতে হবে। সেই ছবি বিশ্লেষণ করে ১৫ মিনিটের মধ্যে রিপোর্ট পাঠাবে চ্যাটবট। 

শত শত চিকিৎসক এ পদ্ধতিতে করোনা পরীক্ষা করে ভারতের প্রত্যন্ত এলাকার মানুষকে সেবা দিচ্ছেন। এক্স-রে সেতু নামের নতুন এই প্রযুক্তি যৌথভাবে উদ্ভাবন করেছে দেশটির তিনটি প্রতিষ্ঠান। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স, স্টার্টআপ সংস্থা 'নিরাময়ী' ও 'আর্টপার্ক'র উদ্ভাবিত এই পদ্ধতিতে করোনাভাইরাস ছাড়াও নিউমোনিয়া, টিবিসহ বিভিন্ন জটিল রোগের উপস্থিতি সম্পর্কে জানা যাবে।

প্রত্যন্ত শহর বা গ্রামীণ এলাকায় আরটি-পিসিআর পরীক্ষা ও সিটি স্ক্যানের মতো সুবিধা সহজে মেলে না। অনেক ক্ষেত্রে পরীক্ষা করতে দেরি হওয়ার কারণে রোগীর অবস্থা গুরুতর হয়ে যাচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে মৃত্যুও ঘটছে। এসব বিবেচনায় ভারত সরকারের পক্ষ থেকে সম্প্রতি এ কার্যক্রম শুরু করা হয়েছে। 

এ কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে বিনামূল্যে করোনা পরীক্ষার জন্য মোবাইল ফোনের মাধ্যমে তোলা অল্প রেজ্যুলেশনের ছবি পাঠিয়েও নির্ভুল রিপোর্ট পাওয়া যায়। এই উদ্যোগের জন্য ২৩০ কোটি টাকা বরাদ্দ পেয়েছিল আর্টপার্ক। সূত্র :আনন্দবাজার

বিষয় : করোনা পরীক্ষা কৃত্রিম বুদ্ধিমত্তা

মন্তব্য করুন