ফরিদপুরের সালথা উপজেলার বাউষখালী এলাকায় অবস্থিত সিংহ পরিবারের ঐতিহ্যবাহী বাবুবাড়ি রক্ষা ও সংরক্ষণের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। 

রোববার সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদের সামনে সালথা-ফরিদপুর সড়কে এ মানববন্ধন পালন করে ফরিদপুরের ২১টি স্বেচ্ছাসেবী সংগঠন। পরে ইউএনওর মাধ্যমে জেলা প্রশাসক বরাবর গণস্বাক্ষরযুক্ত একটি স্মারকলিপি দেন তারা।

এ সময় বক্তব্য দেন বল্লভদী ইউপি চেয়ারম্যান মো. নুরুল ইসলাম, মো. হুমায়ন কবির, মো. এমদাদুল হাসান, শুভংকর পাল, শেখ আকতার হোসেন, শরিফ খান, কাজী এরশাদ, এইচএম আব্দুর রহমান, নির্মল বিশ্বাস, এলিজা, বায়েজিদ, আইনুজ্জামান আকাশ, ইকবাল মাহমুদ ইমন, মো. শফিকুল ইসলাম, সঞ্জয় সাহা, ইঞ্জিনিয়ার শাহিন মোল্যা, মহুয়া ইসলাম, মাহবুব হোসেন, সালাউদ্দিন পিনু প্রমুখ।

বাউষখালী বাবু বাড়িটিকে সংস্কার ও সংরক্ষণ করে প্রত্নতাত্ত্বিক নিদর্শন, ইতিহাস ও গবেষণার কেন্দ্র এবং সরকারি সম্পদ হিসেবে ঘোষণা করার দাবি জানিয়ে মানববন্ধনে বক্তারা বলেন, সিংহ পরিবারের বাবুবাড়ি শুধু সালথা উপজেলার নয়, সারাদেশের ঐতিহ্য। সেই বাড়িতে হামলা চালিয়ে অনেক পুরোনো ভবন ভাঙার চেষ্টা করেছে দুস্কৃতকারীরা। কী কারণে বা কোন উদ্দেশ্যে বাড়ির ভবন ভেঙে জমি খালি করার চেষ্টা করছে, তা আমরা জানি না। আমরা খবর পেয়ে বাবুবাড়ির ঐতিহ্য রক্ষার্থে মাঠে নেমেছি। প্রয়োজনে আরও কঠোর কর্মসূচি দেব। তবুও বাড়িটি রক্ষায় কাজ করে যাবেন তারা।

জানা গেছে, প্রায় দুই শতাব্দী ধরে দাঁড়িয়ে থাকা সিংহ পরিবারের বসবাসের এই বাড়িতে অনেক ইতিহাস জড়িয়ে আছে। সিংহ পরিবারের ঐতিহ্যের শেষ চিহ্ন হিসেবে পুরোনো কারুকার্যখচিত দুটি ভবন এবং একটি মন্দির এখনও পর্যটনপ্রেমীদের দৃষ্টি আকর্ষণ করে। 

সিংহ পরিবারের সবাই মারা যাওয়ায় কেউ ওই বাড়িতে থাকে না। বাড়িটি দখল করতে সম্প্রতি একটি পুরোনো ভবন রাতের আঁধারে ভেঙে ফেলার চেষ্টা করে দুষ্কৃতকারীরা।

বিষয় : সিংহ পরিবার বাড়ি রক্ষার দাবি সালথা

মন্তব্য করুন