ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ চলমান ১৩তম আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের (IIUSFF) অংশ হিসেবে বিশ্ব শরণার্থী দিবস পালন করতে যাচ্ছে। জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর সহযোগিতায় এ কর্মসূচি নেওয়া হচ্ছে।

দুই দিনব্যাপী এ আয়োজনে বিশ্বের শরণার্থী সংকট এবং বাস্তুচ্যুতদের দুর্দশার বিষয়ে আলোকপাত করার চেষ্টা হবে। এ আয়োজনের উদ্দেশ্য হল একটি আন্তঃসাংস্কৃতিক প্ল্যাটফর্ম তৈরি করা, যা বিশ্বের চলমান অবিচার এবং অগণিত শরণার্থীদের জীবনে নেমে আসা বিপর্যয় চলচ্চিত্রের মাধ্যমে মানুষের সামনে তুলে ধরতে সাহায্য করবে।

দিনটিকে স্মরণীয় করে রাখতে আইআইইউএসএফএফ-এর ‘শর্ট ফিল্ম অন রিফিউজি’ ক্যাটাগরিতে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত চলচ্চিত্রগুলো নিয়ে ১৯-২০ জুন আয়োজন করা হবে অনলাইন লাইভ স্ক্রিনিং সেশন। একইসঙ্গে একটি লাইভ ডিসকাশন সেশন আয়োজন করা হবে, যেখানে চলচ্চিত্রে শরণার্থীদের বাস্তব চিত্র কীভাবে তুলে ধরা হতে পারে, সে বিষয়ে আলোকপাত করা হবে।

এছাড়া গত ১২ জুন থেকে আইআইইউএসএফ- এর অফিসিয়াল ওয়েবসাইটে (iiusff.com) একটি ত্রিমাত্রিক (3D) স্থিরচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. এএসএম আলী আশরাফ, ইউএনএইচসিআর বাংলাদেশের ইফফাত ইয়াসমিন, চলচ্চিত্র নির্মাতা প্রসূন রহমান ও চলচ্চিত্র নির্মাতা জসিম আহমেদ অনুষ্ঠানে আলোচনা করবেন।

চলমান করোনাভাইরাস মহামারীর কারণে দুইদিন ব্যাপী এ আয়োজন অনলাইনে অনুষ্ঠিত হবে। দর্শক বিনামূল্যে আয়োজনটি উপভোগ করতে পারবেন।

বিস্তারিত জানতে: https://www.facebook.com/events/342455664141113?ref=newsfeed