তুখোড় ক্রিকেটার আফসানুল আদনান ত্ব-হা স্নাতকে পড়ার সময় ঝুঁকে পড়েন ধর্মকর্মে। নিজস্ব ফেসবুক ও ইউটিউব চ্যানেল ইসলাম বিষয়ক আলোচনায় তিনি ক্রমেই আলোচিত হয়ে উঠেন।

৩১ বছর বয়সী আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের প্রকৃত নাম মো. আফছানুল আদনান। বাড়ি রাজশাহী হলেও আবু ত্ব-হা রংপুর জেলায় নানা বাড়িতে বড় হয়েছেন। তিনি রংপুর নগরীর সেন্ট্রাল রোডের আহলে হাদিস মসজিদ এলাকার বাসিন্দা।  

আবু ত্ব-হা মুহাম্মদ আদনান রংপুর লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি, রংপুর সরকারি কলেজ থেকে বিজ্ঞান বিভাগে এইচএসসি পাস করেন। পরে কারমাইকেল কলেজ থেকে দর্শন বিভাগ থেকে অনার্স, মার্স্টাস শেষ করেছেন। 

পাশাপাশি রংপুরের জামিয়া সালাফিয়া মাদ্রাসার ১০-১২ জন ওস্তাদের কাছ থেকে দ্বীনি বিষয়ে তালিম নিয়েছেন। পরে নিজেই ইসলামিক বইগুলো খুটিয়ে পড়ে জ্ঞান অর্জন করেছেন।

২০১৮ সালে আলোকিত জ্ঞানী প্রতিযোগিতায় প্রথম রানার আর্প হয়েছিলেন তিনি।

ছাত্রজীবন থেকেই আবু ত্ব-হা আহলে হাদিস সংগঠনের সঙ্গে জড়িয়ে পড়েন। তখন থেকেই নিজের ফেসবুক পেজ ও ইউটিউবে ধর্মীয় আলোচনা করতেন। বিভিন্ন মসজিদে নামাজও পড়াতেন তিনি।

রংপুর সদরের বাসিন্দা তোহা নিজেকে ইসলামি স্কলার দাবি করেন। তার পড়াশোনা শেষ না হলেও তিনি ইসলাম ধর্মীয় বিভিন্ন স্পর্শকাতর বিষয়ে নিজের মতো করে ব্যাখা দিয়ে যাচ্ছেন অনেকদিন ধরেই, যা নিয়ে বিতর্কও আছে। 

সম্প্রতি ইউটিউবে প্রকাশিত তার বক্তব্যে ঢাকা শহরকে ‘কেয়ামতের শহর’ হিসাবে উল্লেখ করেন।

নারীর ক্ষমতায়নের বিরুদ্ধেও কথা বলেছেন তিনি। 

তিনি দাবি করেছেন, ‘যে নারী পুরুষের সঙ্গে পাবলিক বাসে উঠে অফিসে যায়, যে নারী সহকর্মী পুরুষের সঙ্গে কথা বলেন তারা দাজ্জালের বাহিনীর সদস্য। ইমাম মাহাদীর বিরুদ্ধে এই নারীরাই যুদ্ধ করবে।’

ইসলাম ধর্মমতে দুনিয়া ধ্বংস তথা কিয়ামতের আগে মুসলিমদের সঙ্গে দাজ্জালের বাহিনীর লড়াই হবে। আর মুসলিমদের নেতৃত্ব দেবেন ইমাম মাহাদী। 

ত্ব-হার দাবি, পরকালে দোজখে নারীদের সংখ্যা বেশি হবে। আর এর জন্য তার ভাষায় ‘নারীর উদ্ধত’ আচরণ দায়ী। 

প্রচলিত সমাজ ও রাষ্ট্র ব্যবস্থার বিরুদ্ধেও তোহা নানা সময় উসকানি দেওয়ার চেষ্টা করেছেন বলে অভিযোগ আছে।

পারিবারিক জীবনে আবু ত্ব-হা দুই সন্তানের জনক।

তার প্রথম স্ত্রী হাবিবা নূর, দেড় মাসের ছেলে ও তিন বছরের মেয়েকে নিয়ে রংপুরের শালবন মিস্ত্রীপাড়া চেয়ারম্যান গলিতে ভাড়া বাসায় থাকেন।

আবু ত্ব-হার দ্বিতীয় স্ত্রী সাবিকুন নাহার সারা। তিনি ঢাকার মিরপুর আল ইদফান ইসলামি গার্লস মাদ্রাসার পরিচালক ও শিক্ষক। তিন মাস আগে তাদের বিয়ে হয়েছিল।

ত্ব-হা আদনান রংপুরের সুরভী উদ্যানের বিপরীতে প্রজন্ম নামে একটি স্কুল প্রতিষ্ঠা করেন। সাধারণ শিক্ষার পাশাপাশি কুরআন শিক্ষা দেওয়া হতো ওই স্কুলে। করোনার কারণে স্কুলটি দেড় বছর ধরে বন্ধ।

এদিকে পুলিশের কাছে তথ্য রয়েছে, আদনান আহলে হাদিস মতাদর্শের অনুসারী।তার নিজস্ব ইউটিউব চ্যানেলে ও অনলাইনে ইসলাম ধর্ম নিয়ে নানা বিষয়ে বক্তব্য দিতেন। যা নিয়ে নানা বিতর্ক ছিল। তার চ্যানেলের বক্তব্য খতিয়ে দেখছে পুলিশ।



বিষয় : আফসানুল আদনান ত্ব-হা

মন্তব্য করুন