জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, বাংলাদেশের উন্নয়নমুখী অগ্রযাত্রাকে আরও গতিশীল করতে প্রজাতন্ত্রের সকল কর্মচারীকে দেশপ্রেম ও জনসেবার মানসিকতা নিয়ে দায়িত্ব পালন করতে হবে।

মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০২১-২২ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর এবং ২০১৯-২০ অর্থবছরের এপিএ বাস্তবায়নে প্রণোদনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকারের শাসনামলে দেশের প্রতিটি ক্ষেত্রে উন্নয়নে অভূতপূর্ব গতিশীলতা সৃষ্টি হয়েছে। এই উন্নয়নের পেছনে সরকারি কর্মচারীদের ভূমিকা অপরিসীম। দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে আরও গতিশীল ও টেকসই করতে সরকারি কর্মচারীদের দেশপ্রেম ও জনসেবার মানসিকতা নিয়ে দায়িত্ব পালন করতে হবে।

তিনি আরও বলেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তির লক্ষ্যমাত্রা অর্জনে ব্যক্তিগত নৈপূণ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই কর্মসম্পাদন চুক্তি শতভাগ সফল করতে ব্যক্তিগত দক্ষতা ও সক্ষমতার উন্নয়ন ঘটাতে হবে। পাশাপাশি, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নের মাধ্যমে যেন এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয় সেদিকেও সকলকে লক্ষ রাখতে হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজমের সভাপতিত্বে বিভিন্ন দপ্তরের প্রধান এবং মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২০২০-২১ সফলভাবে বাস্তবায়ন ও নির্ধারিত মূল্যায়ন পদ্ধতি অনুসরণে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড প্রথম স্থান অধিকার করেছে। প্রতিমন্ত্রী এ সময় প্রতিষ্ঠানটির মহাপরিচালক সত্যব্রত সাহার হাতে পুরষ্কার হিসেবে সার্টিফিকেট, ক্রেস্ট ও দশ হাজার টাকার চেক প্রদান করেন।