অস্ট্রেলিয়ার একটি কারাগারে ইঁদুরের উৎপাত বেড়ে যাওয়ায় বন্দিদের স্থানান্তর করতে বাধ্য হয়েছে কারা কর্তৃপক্ষ। সম্প্রতি ঘটনাটি ঘটেছে দেশটির নিউ সাউথ ওয়েলসে প্রদেশের ওয়েলিংটন কারেকশনাল সেন্টারে। বর্তমানটি কারাগারটি পরিষ্কার ও সংস্কারের কাজ চলছে।  
 
কারা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ইঁদুরের কারণে কারাগারের অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে। এ কারণে ৪০০ এরও বেশি বন্দি এবং ২০০ কর্মীকে আগামী ১০ দিনের জন্য অন্য কারাগারে স্থানান্তর করতে হচ্ছে।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে কয়েক দশকের মধ্যে ইঁদুরের উৎপাত সবচেয়ে বেড়েছে। এই প্রদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকায় ইঁদুরের উৎপাত বেড়ে যাওয়ায় ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এছাড়া কয়েক মাস ধরে গোটা অস্ট্রেলিয়ায় ইঁদুরের উৎপাত চলছে। এতে দেশটির ফসলের যেমন ক্ষতি হয়েছে তেমনি ঘরবাড়ি থেকে শুরু করে ব্যবসায়িক প্রতিষ্ঠান, স্কুল, হাসপাতাল এবং কারাগারগুলোতে ইঁদুর ছেয়ে গেছে।

দেশটির অনেক এলাকার বাসিন্দাই ইঁদুরের কারণে দুর্গন্ধের ব্যাপারে অভিযোগ করছেন। কেউ কেউ আবার বিছানাতেও ইঁদুরের কামড় খাওয়ার কথা জানিয়েছেন।

সাধারণত দীর্ঘ সময় খরার পর বৃষ্টিপাত হলেই ইঁদুরের এমন উৎপাত দেখা যায়। তবে এবারে অস্ট্রেলিয়ার কিছু কিছু এলাকায় ইঁদুরের উৎপাত আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

দেশটির সরকারি ইঁদুর বিশেষজ্ঞ স্টিভ হেনরি বলেছেন, সাধারণত শীতের সময় ইঁদুরের প্রজনন কিছুটা কমে। তবে পরিস্থিতি অনুকূলে থাকলে বসন্তে এদের বংশবিস্তার আবারও বেড়ে যেতে পারে।  সূত্র: টাইমস অব ইন্ডিয়া

বিষয় : অস্ট্রেলিয়া কারাগারে ইঁদুর ইঁদুরের উৎপাত

মন্তব্য করুন