করোনা পরিস্থিতির কারণে স্থগিত হওয়া সেমিস্টার ফাইনাল পরীক্ষা অনলাইনে নেওয়া শুরু করেছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)।

রোববার সকাল ১১টা থেকে কৃষি অনুষদের স্নাতক তৃতীয় বর্ষের প্রথম সেমিস্টারের (২০১৬-১৭ শিক্ষাবর্ষ) শিক্ষার্থীদের স্থগিত পরীক্ষা অনলাইনে অনুষ্ঠিত হয়েছে। রোববার প্রথম দিনের পরীক্ষায় উপস্থিতির সংখ্যাও ছিল শতভাগ।

পরীক্ষা-সংক্রান্ত কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. অলোক কুমার পাল জানান, ২৪৩ শিক্ষার্থীর মধ্যে সবাই নির্বিঘ্নে পরীক্ষায় অংশগ্রহণ করেছে। কুইজ এবং লিখিত এ দুটি ধাপে পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষার শুরুতেই প্রতি ২৫ জন পরীক্ষার্থীর জন্য একজন পরীক্ষক জুমরুম তৈরি করেন। পরীক্ষা চলাকালীন সময় প্রত্যেক পরীক্ষার্থীকে নিজ নিজ ডিভাইজের ভিডিও অন করে রাখতে হয়েছে। পরীক্ষার নির্ধারিত সময় শেষে পরীক্ষার্থীরা তাদের পরীক্ষাপত্র স্ক্যান করে পিডিএফ আকারে মেইলের মাধ্যমে পরীক্ষকের কাছে জমা দিয়েছেন।

সরকারঘোষিত লকডাউনের মধ্যেও পরীক্ষা চলমান থাকবে কিনা জানতে চাইলে তিনি বলেন, শুধু করোনা নয় বরং সরকারঘোষিত যে কোনো দুর্যোগকালের কথা ভেবে প্রশাসনের তরফ থেকে অনলাইনে পরীক্ষা নেওয়ায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে লকডাউনের মধ্যেও আমরা পরীক্ষা চলমান রাখতে পারব বলে আশা করি।