ব্র্যাক ইন্টারন্যাশনালের (বিআই) নতুন নির্বাহী পরিচালক পদে শামেরান আবেদকে নিয়োগ দেওয়া হয়েছে। ১ আগস্ট তিনি দায়িত্ব গ্রহণ করবেন বলে মঙ্গলবার ব্র্যাকের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে আরও বলা হয়, বিআই এশিয়া ও আফ্রিকার ১০টি দেশে কার্যক্রম পরিচালনা করে। নির্বাহী পরিচালক হিসেবে শামেরান আবেদ বিআইর কর্মকৌশল এবং সাংগঠনিক উন্নয়নে তদারকি ও নির্দেশনা দেবেন। এতে ব্র্যাকের বৈশ্বিক কৌশল অনুযায়ী ২০৩০ সালের মধ্যে ২৫ কোটি সুবিধাবঞ্চিত নারী ও তাদের ওপর নির্ভরশীল জনগোষ্ঠী, যুবসমাজ এবং দরিদ্র মানুষের মাঝে সেবা পৌঁছানোর লক্ষ্য অর্জন সহজ হবে।

২০১৬ সাল থেকে শামেরান ব্র্যাকের অতি দরিদ্র কর্মসূচিতেও নেতৃত্ব দিচ্ছেন এবং বিশ্বজুড়ে অ্যাডভোকেসিসহ সরকার ও অন্যান্য সংস্থাকে কর্মকৌশলগত সহায়তা দিতে আল্ট্রা পুওর গ্র্যাজুয়েশন ইনিশিয়েটিভ (ইউপিজিআই) প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। শামেরান যুক্তরাষ্ট্রে হ্যামিলটন কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক এবং যুক্তরাজ্য থেকে বার এট ল' ডিগ্রি অর্জন করেছেন।

শামেরান আবেদ বলেন, চলমান মহামারিকালে প্রান্তিক জনগোষ্ঠীকে দারিদ্র্য থেকে বের করে আনতে সহনশীল ও টেকসই পথ তৈরি করা জরুরি। সংগঠন হিসেবে ব্র্যাক সত্যিই এক অনন্য অবস্থানে রয়েছে। হাজারো নির্ভীক সহকর্মীর পাশাপাশি বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণকারীদের সঙ্গে একযোগে কাজ করার এ সুযোগ আমার জন্য অত্যন্ত গর্বের।

ব্র্যাক ইন্টারন্যাশনালের বর্তমান নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসা ৩১ জুলাই পদত্যাগ করবেন। শামেরান আবেদ তারই স্থালাভিষিক্ত হবেন।