করোনাভাইরাস মহামারির মধ্যে রাজধানীর জাতীয় ঈদগাহ ময়দানের পরিবর্তে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে ঈদের প্রধান জামাত।

সবমিলিয়ে পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে জাতীয় মসজিদে। সংক্রমণের পরিস্থিতি বিবেচনায় কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের সর্ববৃহৎ ঈদের জামাত এবারও অনুষ্ঠিত হচ্ছে না। 

স্বাস্থ্যবিধি মেনে দেশের বিভিন্ন মসজিদে এবার ঈদের নামাজ আদায়ের নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। 

সেগুলো হলো-নামাজের পূর্বে সম্পূর্ন মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। মসজিদে কার্পেট না বিছিয়ে মুসল্লিদের জায়নামাজ নিয়ে আসতে হবে এবং বাসা থেকে ওযু করে আসার জন্য বলা হয়েছে। মুসল্লিদের আবশ্যিকভাবে মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে। মসজিদ বা ঈদগাহে ঈদের নামাজ আদায়ের সময় পারস্পরিক দূরত্ব বজায় রাখতে হবে। শিশু, অসুস্থ এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তিবর্গের ঈদ জামাতে অংশগ্রহণ নিরুৎসাহিত করতে হবে। 

করোনাভাইরাস সংক্রমণ রোধে মসজিদে জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করতে হবে।

বায়তুল মোকারমের ঈদের প্রথম জামাত সকাল ৭টায়

ঈদুল আযহা উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি জামাত অনুষ্ঠিত হবে।

ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঈদুল আজহায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে ৫টি ঈদ জামাত। সকাল ৭টায় হবে প্রথম জামাত। এরপর পর্যায়ক্রমে ৮টা, ৯টা, ১০টা এবং ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে শেষ ঈদ জামাত।

সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হবে বলে বিজ্ঞপ্তিতে জানায় ধর্ম মন্ত্রণালয়ে।

ধর্ম মন্ত্রণালয়ের সময়সূচি অনুযায়ী বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের প্রথম জামাতের ইমামতি করবেন বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান, মুকাব্বির থাকবেন বায়তুল মুকাররম মসজিদের মুয়াজ্জিন মো. আতাউর রহমান।

দ্বিতীয় জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। এ জামাতের ইমামতি করবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী, মুকাব্বির থাকবেন হাফেজ ক্বারী কাজী মাসুদুর রহমান।

তৃতীয় জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম মাওলানা এহসানুল হক, মুকাব্বির থাকবেন হাফেজ ক্বারী হাবিবুর রহমান মেশকাত।

চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। এ জামাতের ইমামতি করবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম, মুকাব্বির থাকবেন ক্বারী মো. ইসহাক।

পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে। এ জামাতের ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস হাফেজ মাওলানা ওয়ালিয়ূর রহমান খান, মুকাব্বির থাকবেন মো. শহীদুল্লাহ।

এই ৫টি জামাতে কোনো ইমাম অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ।

বতর্মান করোনা পরিস্থিতিতে বিবেচনায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ১২ জুলাই জারিকৃত বিজ্ঞপ্তি অনুসরণপূর্বক যথাযথ স্বাস্থ্যবিধি মেনে  ঈদুল আযহার নামাজ আদায়ের জন্য মসজিদের খতিব-ইমাম, ধর্মপ্রাণ মুসল্লি ও সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হয়েছে।

রাজশাহীর প্রধান ঈদ জামাত হযরত শাহ্ মখদুম (র.) কেন্দ্রীয় ঈদগাহ মাঠে 

রাজশাহী মহানগরীর মাদ্রাসা ময়দানসংলগ্ন হযরত শাহ্ মখদুম (র.) কেন্দ্রীয় ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৭টায় ঈদুল আযহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

এই জামাতে ইমামতি করবেন রাজশাহীর শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাঁর পেশ ইমাম মুফতি শাহাদত আলী।

তিনি জানান, করোনাকালে কেন্দ্রীয় ঈদগাহ মাঠে ঈদ জামাত অনুষ্ঠিত হয়নি। ঈদগাহের পরিবর্তে শাহ মখদুম (রহ.) দরগা মসজিদেই জামাত অনুষ্ঠিত হয়েছে। তবে এবার স্বাস্থ্যবিধি মেনে ঈদগাহ ময়দানেই জামাত অনুষ্ঠিত হবে। এজন্য রোববার থেকে রাজশাহী সিটি করপোরেশনের পক্ষ থেকে ঈদগাহ ময়দানে সাজসজ্জার কাজ করা হচ্ছে।

তিনি আরও জানান, সকাল সাড়ে ৭টায় কেন্দ্রীয় ঈদগাহের ঈদ জামাতে ইমামতি করবেন তিনি।  তবে বৃষ্টিপাত হলে হযরত শাহ মখদুম দরগা মসজিদে নামাজ অনুষ্ঠিত হবে। প্রথম জামাতটি হবে সকাল সাড়ে ৭টায়। পরেরটি হবে ৮টায়।

চট্টগ্রামের প্রথম জামাত জমিয়তুল ফালাহ্ জাতীয় মসজিদে

চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধানে চট্টগ্রামের জমিয়তুল ফালাহ্ জাতীয় মসজিদে প্রথম ও প্রধান ঈদ জামাত সকাল ৭টায় অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জামাত সকাল ৮টায় জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে অনুষ্ঠিত হবে। 

প্রথম জামাতে ইমামতি করবেন জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদের খতিব হযরতুল আলল্গামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী এবং দ্বিতীয় জামাতে ইমামতি করবেন জমিয়তুল ফালাহ্ জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা নুর মুহাম্মদ সিদ্দিকী।

চট্টগ্রাম সিটি করপোরেশন লালদীঘি শাহী জামে মসজিদে ঈদ জামায়াত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায়। এছাড়া নগরে চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধানে সকাল সাড়ে ৭টায় সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদ, হযরত শেখ ফরিদ (র.) চশমা মসজিদ ঈদগাহ, চকবাজার সিটি করপোরেশন জামে মসজিদ ও চসিক মা আয়েশা সিদ্দিকা জামে মসজিদে (সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম সংলগ্ন) ঈদ জামাত অনুষ্ঠিত হবে। 

এছাড়াও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে নগরের ৪১টি ওয়ার্ডে ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে একটি করে প্রধান ঈদ জামাত পরিস্থিতি বিবেচনা সাপেক্ষে মসজিদ বা ঈদগাহে অনুষ্ঠিত হবে।