করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলা ভাষার গবেষক, সম্পাদক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক অধ্যাপক ভূঁইয়া ইকবাল মারা গেছেন। বৃহস্পতিবার ভোর সাড়ে ৬টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

তার ছেলে অশেষ ইকবাল সমকালকে বলেন, বাবা ইউনাইটেড হাসপাতালে লাইফসাপোর্টে ছিলেন। ভোর সাড়ে ৬টার দিকে তিনি আমাদের ছেড়ে চলে গেছেন। তাকে রাজধানীর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে বলে জানিয়েছেন তিনি। এরইমধ্যে তার মরদেহ সেখানে নিয়ে যাওয়া হয়েছে।

অধ্যাপক ভূঁইয়া ইকবাল ১৯৪৬ সালের ২২ নভেম্বর ভোলায় জন্মগ্রহণ করেন। তবে বেড়ে ওঠেন ঢাকায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় পড়া শেষ করে ১৯৮৪ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন তিনি।

কর্মজীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনার পাশাপাশি চালিয়ে যান গবেষণা ও সম্পাদনা। তার উল্লেখযোগ্য গ্রন্থ ‘বাংলাদেশে রবীন্দ্র-সংবর্ধনা’, ‘রবীন্দ্রনাথ ও মুসলমান সমাজ’, ‘পূর্ববঙ্গে রবীন্দ্র-বক্তৃতা’, ‘মানিক বন্দ্যোপাধ্যায়’, ‘শামসুর রাহমান: নির্জনতা থেকে জনারণ্যে’ ও ‘আনিসুজ্জামান: সমাজ ও সংস্কৃতি’।

প্রবন্ধে বিশেষ ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে ২০১৪ সালে বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হন অধ্যাপক ভূঁইয়া ইকবাল।