খুলনার রূপসার শিয়ালি, পটুয়াখালীর কলাপাড়া ও মৌলভীবাজারের কুলাউড়াসহ দেশের নানা স্থানে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে সারাদেশে মানববন্ধনের ডাক দিয়েছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। 

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদে জানিয়েছে, সাম্প্রদায়িক উস্কানি এবং ধর্মীয়-জাতিগত সংখ্যালঘুদের বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান,  উপাসনালয়ে অব্যাহত হামলা, ভাংচুর, লুটপাট ও ভূমি জবরদখল প্রক্রিয়ার প্রতিবাদে বুধবার বিকেল ৪টায় সারাদেশে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করবে।

কেন্দ্রীয় কর্মসূচিতে ঢাকার শাহবাগ জাতীয় যাদুঘর চত্বরে বুধবার বিকেল ৪টায় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হবে। 

অধ্যক্ষ হত্যাকাণ্ডে উদ্বেগ 

ঢাকার সাভারের রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মিন্টু চন্দ্র বর্মনকে অপহরণের পর তার লাশ ছয় টুকরো করে ফেলে দেয়ার ঘটনায় উদ্বেগ ও শঙ্কা প্রকাশ করেছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। 

সোমবার ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির এক বিবৃতিতে বলা হয়, সারাদেশে ধর্মীয়-জাতিগত সংখ্যালঘু ও আদিবাসী জনগোষ্ঠীর ওপর হামলা অব্যাহতভাবে চলে আসার পর অধ্যক্ষ হত্যার ঘটনা সর্বশেষ সংযোজন। এহেন হুমকি-হামলা ইত্যাদি বন্ধে সরকারি দলের নির্বাচনী প্রতিশ্রুতি তথা সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন ও জাতীয় সংখ্যালঘু কমিশন গঠনসহ অন্যান্য সংখ্যালঘু-আসিবাসী স্বার্থবান্ধব প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়ন করতে হবে। 

বিবৃতিতে অধ্যক্ষ মিন্টুর খন্ডিত লাশ উদ্ধারে র্যা বের তৎপরতায় সন্তোষ প্রকাশ করে আরও বলা হয়, এই দুঃখ ও দুর্ভাগ্যজনক ঘটনার বস্তুনিষ্ঠ তদন্ত করে অনতিবিলম্বে ঘটনার প্রকৃত রহস্য উন্মোচন করতে হবে। দায়ীদের চিহ্নিত করে যথাযথ শাস্তি নিশ্চিত এবং ক্ষতিগ্রস্ত পরিবারকে প্রয়োজনীয় ক্ষতিপূরণ প্রদানের জন্য সরকারের কাছে দাবি জানান নেতারা।