ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপনের অংশ হিসেবে বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের নিয়ে দুটি ক্যাটাগরিতে আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এ জন্য তাদের কাছ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় সংশ্নিষ্ট আলোকচিত্র আহ্বান করা হয়েছে। 

মঙ্গলবার জনসংযোগ দপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রতিযোগিতার উভয় ক্যাটাগরি থেকে তিনটি ছবির জন্য শ্রেষ্ঠ পুরস্কার এবং পাঁচটি ছবির জন্য সম্মানসূচক পুরস্কার দেওয়া হবে। উভয় ক্যাটাগরি থেকে বাছাই করা ১০০টি ছবি নিয়ে আগামী ১-৩ নভেম্বর টিএসসিতে প্রদর্শনী হবে এবং একটি অ্যালবাম প্রকাশিত হবে।

ছবির বিষয়বস্তু নির্ধারণ করা হয়েছে- ক্যাম্পাসের পরিবেশ, জীববৈচিত্র্য, বিভিন্ন উৎসব, সাংস্কৃতিক উপাদান, শিক্ষার্থীদের একাডেমিক ও আবাসিক জীবন, খেলাধুলা, নান্দনিক ও ঐতিহাসিক স্থাপনা, প্রার্থনা বা উপাসনা, সমাজসেবা, বিভিন্ন দিবস (যেমন- জাতীয় দিবস, শোক দিবস), গণতান্ত্রিক ও সামাজিক আন্দোলন এবং ইতিহাস ও ঐতিহ্য।

একজন প্রতিযোগী যে কোনো বিষয়ে সর্বোচ্চ ১০টি এবং সর্বমোট ১৫টি আলোকচিত্র জমা দিতে পারবেন। প্রতিটি ছবিতে ক্যাপশন থাকা বাধ্যতামূলক এবং প্রযোজ্য ক্ষেত্রে ছবির বিবরণ আবশ্যক। শনাক্তকরণের সুবিধার্থে প্রত্যেক ছবির সফটকপি অংশগ্রহণকারীর নাম, ফোন নম্বর ও ক্যাপশন দিয়ে রিনেম করে জমা দিতে হবে। এ ছাড়া আলাদাভাবে অংশগ্রহণকারীর ক্যাটাগরি (বর্তমান অথবা সাবেক শিক্ষার্থী), নাম, শিক্ষাবর্ষ, বিভাগ অথবা ইনস্টিটিউট ও পূর্ণাঙ্গ ঠিকানা দিতে হবে। ছবির হার্ডকপি পাঠানোর সময় খামের ওপর অবশ্যই 'ঢাকা বিশ্ববিদ্যালয় :শতবর্ষের আলোকচিত্র প্রতিযোগিতা' কথাটি এবং ক্যাটাগরি উল্লেখ করতে হবে। 

ছবি জমা দেওয়ার শেষ তারিখ ৮ সেপ্টেম্বর। ওই দিন বিকেল ৫টার মধ্যে ছবি du100photography@du.ac.bd এই ঠিকানায় ই-মেইল করে অথবা জনসংযোগ দপ্তরে পাঠাতে হবে।