বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে 'জাতীয় পর্যায়ে প্রবন্ধ প্রতিযোগিতা-২০২১' করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এতে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোর শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। শিক্ষার্থীদের এ প্রতিযোগিতায় স্বতঃস্ম্ফূর্তভাবে অংশ নেওয়ার আহ্বান জানানো হয়েছে। 

বুধবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের পাঠানো বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য এ প্রতিযোগিতার নির্ধারিত বিষয় :'সংকট-সংগ্রাম, দুর্যোগ-দুর্বিপাকে এক নারীর প্রতিকৃতি-বঙ্গমাতা বেগম মুজিব'। বাংলা অথবা ইংরেজি যে কোনো মাধ্যমে ১৮০০ থেকে ২০০০ শব্দের মধ্যে এ প্রবন্ধ লিখতে হবে।

আগামী ২১ আগস্ট, ২০২১-এর মধ্যে ডাকযোগে অথবা ই-মেইলে (ফৎঢ়.নংধ.বংঢ়@মসধরষ.পড়স) প্রবন্ধ পাঠাতে হবে। ডাকযোগে প্রবন্ধ পাঠানোর ঠিকানা :মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ১৪/৩ সেগুনবাগিচা, রমনা, ঢাকা-১০০০। প্রবন্ধের সঙ্গে অংশগ্রহণকারীর নাম, পরিচয়, মোবাইল নম্বর, পূর্ণ ঠিকানা ও ই-মেইল উল্লেখ করতে হবে।

প্রবন্ধ প্রতিযোগিতার বাছাই ও পুরস্কার নির্বাচন করা হবে আগামী ২৫ আগস্ট। পুরস্কার দেওয়া হবে ৩১ আগস্ট। প্রতিযোগীদের মধ্যে একটি শ্রেষ্ঠ এবং ১০টি সম্মান পুরস্কার দেওয়া হবে। শ্রেষ্ঠ পুরস্কার ৫০ হাজার টাকা আর সম্মান পুরস্কার ২৫ হাজার টাকা করে নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া পুরস্কারপ্রাপ্তদের সনদপত্রসহ মেডেল এবং সব অংশগ্রহণকারীকে সনদপত্র দেওয়া হবে।