জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গবেষণাকাজে সহযোগিতা করবে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)। 

এ লক্ষ্যে বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডিতে বিসিএসআইআর কার্যালয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এই চুক্তির মাধ্যমে বিসিএসআইআর এবং জবির ভৌত ও রসায়ন বিজ্ঞান, জীববিজ্ঞান এবং ভূগোল ও পরিবেশ বিজ্ঞানের শিক্ষক ও গবেষক, শিক্ষার্থীরা গবেষণা প্রকল্প বাস্তবায়ন, প্রযুক্তিগত ও বৈজ্ঞানিক তথ্য ও জার্নালের আদান-প্রদান করতে পারবেন। এ ছাড়া যৌথ উদ্যোগে বিভিন্ন বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সেমিনার, সিম্পোজিয়াম ও কনফারেন্সের আয়োজন, উচ্চতর গবেষণার ক্ষেত্রে গবেষক ও শিক্ষার্থীদের পোস্টগ্র্যাজুয়েট, এম. ফিল ও পিএইচডি ডিগ্রির যৌথ তত্ত্বাবধান, উভয় প্রতিষ্ঠানের রিসোর্স পারসন, গবেষক ও শিক্ষার্থীদের সংশ্লিষ্ট অত্যাধুনিক গবেষণাগার ব্যবহার, দুই প্রতিষ্ঠানের গবেষকদের মধ্যে নিয়মিত পরিদর্শন, যৌথ প্রকাশনা ও যৌথ প্রকল্পের মাধ্যমে অর্জিত ফলাফলের প্রক্রিয়াকরণ এবং এ ছাড়া যৌথ উদ্দেশ্য অর্জনে যে কোনো সহযোগিতা লাভ করবেন।

চুক্তিতে বিসিএসআইআরের পক্ষে প্রতিষ্ঠানের চেয়ারম্যান অধ্যাপক ড. আফতাব আলী শেখ এবং জবির পক্ষে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক স্বাক্ষর করেন।

এ ছাড়া বাংলাদেশ বিজ্ঞান ও গবেষণা শিল্প পরিষদের পক্ষে সচিব শাহ্‌ আবুল তারিক ও সংস্থার ঢাকার পরিচালক ড. মো. সারওয়ার জাহান এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান ও পরিচালক (গবেষণা) অধ্যাপক ড. পরিমল বালা সাক্ষী হিসেবে চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় জবির ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. চঞ্চল কুমার বোস, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মণ্ডল, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নূরে আলম আবদুল্লাহসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।