ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাট। এ রাজ্যে হ্যাটট্রিক করা মুখ্যমন্ত্রী ছিলেন তিনি। এখনও সেখানে বিজেপি ক্ষমতায়। তার পছন্দের নেতা বিজয় রুপানি মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন। কিন্তু শনিবার হঠাৎ সংবাদ সম্মেলনে তিনি পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তার পদত্যাগে প্রশ্ন উঠেছে, মোদির সঙ্গে সম্পর্কের চিড় ধরেছে তার?

সংবাদ সম্মেলনে রুপানি বলেন, সময়ের সঙ্গে সঙ্গে দায়িত্ব বদলায়। এবার দায়িত্ব যাবে অন্য কারও কাছে। আমাকে দল যে দায়িত্ব দেবে, তা পালন করব।

আগামী বছর গুজরাটে বিধানসভা ভোট হওয়ার কথা। এ বিষয়ে রুপানি বলেন, নরেন্দ্র মোদির নেতৃত্বেই বিজেপি গুজরাট বিধানসভা নির্বাচনে লড়াই করবে।

মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর গুজরাটে মুখ্যমন্ত্রী হন আনন্দিবেন প্যাটেল। তিনিও মেয়াদ পূর্ণ করতে পারেননি। উত্তরসূরির পথ ধরেই মেয়াদ শেষের আগে পদত্যাগ করলেন রুপানি। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে তার নেতৃত্বে ভোটে জিতেছিল বিজেপি।

বিজেপির একটি সূত্র জানিয়েছে, জৈন সম্প্রদায়ের নেতা রুপানি বিভিন্ন সময় সংগঠনের নানা গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকলেও কখনোই মজবুত জনভিত্তির নেতা বলে পরিচিত হতে পারেননি।

আগামী বছরের বিধানসভা ভোটের আগে তার জায়গায় প্রভাবশালী জনগোষ্ঠীর কোনো নেতাকে দায়িত্ব দিতে চাচ্ছেন নরেন্দ্র মোদি ও অমিত শাহ।