এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সঙ্গে যাওয়া হচ্ছে না তামিম ইকবালের। দীর্ঘদিন দলের বাইরে থাকায় দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন বাংলাদেশ দলের এই ওয়ানডে অধিনায়ক। ফলে তামিমকে ছাড়াই এই প্রথম বিশ্বকাপে যাবে বাংলাদেশ দল।

বিশ্বকাপে না গেলেও নেপালের এভারেস্ট লিগ দিয়ে খেলায় ফিরতে যাচ্ছেন তামিম। তবে এসময়টাকে তার পুনর্বাসন প্রক্রিয়ার অংশ হিসেবেই দেখছেন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। 

৮ সপ্তাহের বিশ্রাম শেষে তামিম অনুশীলনে ফিরলেও তার পুনর্বাসন প্রক্রিয়া এখনও শেষ হয়নি বলে দাবি দেবাশীষের। তিনি বলেন, 'জিম্বাবুয়ে সিরিজের পর তামিমকে মেডিকেল বিভাগ থেকে ৮ সপ্তাহের পুনর্বাসন প্রক্রিয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। জাতীয় দলের ফিজিও ও ট্রেনারের তত্ত্বাবধানে তামিম পুনর্বাসন পরিকল্পনা মেনে চলেছেন। যথেষ্ট কষ্ট ও অধ্যবসায়ের সঙ্গে এই জটিল ও দীর্ঘ প্রক্রিয়া প্রায় শেষ করে এনেছে। গত ২-৩ দিন ধরে স্কিল ট্রেনিং করেছে। আস্তে আস্তে আত্মবিশ্বাস ফিরে পাচ্ছে। আমরা আশাবাদী, এভাবে স্কিল ট্রেনিং চালিয়ে গেলে ইপিএলে খেলা সম্ভব হবে।' 

আজ রাতেই নেপালের উদ্দেশ্যে তামিমের দেশ ছাড়ার কথা রয়েছে। সেখানে ভাইরাহাওয়া গ্ল্যাডিয়েটর্স দলে খেলবেন টাইগার এই ওপেনার। টুর্নামেন্টটি শুরু হবে আগামী ২৫ সেপ্টেম্বর। আর ফাইনালের মাধ্যমে এবারের আসর শেষ হবে অক্টোবরের ৯ তারিখ।