দেশে এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সোমবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় আরও ২১৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময়ে মৃত্যু হয়েছে আরও দুইজনের। এ নিয়ে চলতি বছরে ডেঙ্গু রোগে মোট ৬৩ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত সংখ্যা দাঁড়াল ১৭ হাজার ৫৭১ জনে।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানায়, রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারাদেশের বিভিন্ন হাসপাতালে আক্রান্ত হওয়া রোগীদের মধ্যে রাজধানীর ৪৫টি সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ১৬৩ জন। বাকি ৫১ জন ঢাকার বাইরে।

চলতি বছরে ডেঙ্গু আক্রান্ত হওয়া রোগীদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১৬ হাজার ৫১৯ জন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে মোট চিকিৎসাধীন আছেন ৯৮৯ জন। এরমধ্যে ঢাকা মহানগরীর বিভিন্ন হাসপাতালে ৭৫৮ জন এবং ঢাকার বাইরে ২৩১ জন।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগে মারা যাওয়া দুইজনের মধ্যে একজনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, আরেকজনের ৬০ বছরের ওপরে।

এদিকে ডেঙ্গু রোগের জীবাণুবাহী এডিস মশা নিয়ন্ত্রণে রাজধানীর দুই সিটি করপোরেশন মশার ওষুধ ছিটানো ছাড়াও বিভিন্ন কার্যক্রম অব্যাহত রেখেছে। যেসব ভবন ও স্থাপনায় এডিস মশার লার্ভা ও মশার বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যাচ্ছে, সেসব স্থাপনার মালিককে বিভিন্ন অংকের জরিমানা করা হচ্ছে।