পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তার নিজের লেখা নতুন বই 'জাতির উদ্দেশে ভাষণ :শেখ হাসিনা' প্রধানমন্ত্রীর হাতে তুলে দিয়েছেন। জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগদান উপলক্ষে নিউইয়র্কে অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে বইটি তুলে দেন পররাষ্ট্রমন্ত্রী। লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

'অন্যপ্রকাশ' থেকে প্রকাশিত বিশ্লেষণধর্মী এ বইয়ে জাতির উদ্দেশে দেওয়া শেখ হাসিনার ৩২টি ভাষণের পরিপ্রেক্ষিত বিশ্লেষণ এবং মূল ভাষণ তুলে ধরা হয়েছে। এতে গত চার দশকের বাংলাদেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটের একটি সুস্পষ্ট চিত্র প্রতিফলিত হয়েছে। এসব ভাষণের বিশ্লেষণে রয়েছে বর্তমান ও ভবিষ্যৎ বাংলাদেশের কাঙ্ক্ষিত অভিযাত্রার গল্প, স্বপ্ন ও দর্শন। খবর বাসসের।

এ গ্রন্থ সম্পর্কে ড. মোমেন বলেন, জাতির উদ্দেশে দেওয়া বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার প্রতিটি ভাষণে তার রাজনৈতিক চিন্তা-দর্শন, দেশ ও জাতিকে নিয়ে তার পরিকল্পনা এবং বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ হিসেবে গড়ে তোলার দৃঢ় প্রত্যয় সুস্পষ্টভাবে প্রতিফলিত। এ ভাষণগুলো দেশের অনাগত প্রজন্মের জন্যও দিকনির্দেশনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অপরিসীম ত্যাগ ও কঠোর পরিশ্রমের মাধ্যমে বহু বছরের সামরিক ও স্বৈরাচারী দুঃশাসনে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের প্রতিটি ক্ষেত্রকে পুনর্নির্মাণের মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলায় রূপান্তরের কাজ বাস্তবায়ন করে চলেছেন।

ড. মোমেনের গ্রন্থিত ও সম্পাদিত বইয়ের মধ্যে উল্লেখযোগ্য- 'শেখ হাসিনা :বিমুগ্ধ বিস্ময়', 'বাংলাদেশ- একুশ শতকের পররাষ্ট্রনীতি :উন্নয়ন ও নেতৃত্ব', 'বাংলাদেশ :রোড টু ডেভেলপমেন্ট', 'বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি নয়', 'বাংলাদেশ মার্চিং ফরোয়ার্ড', 'বঙ্গবন্ধু ও বাংলাদেশ', 'বাংলাদেশ :উন্নয়ন ও ভবিষ্যত সম্ভাবনা', 'বাংলাদেশের স্বাধীনতা :প্রত্যাশা ও প্রাপ্তি', 'বঙ্গবন্ধুর ভাষণসমগ্র ১৯৫৫-১৯৭৫', 'বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা :বাংলাদেশের উন্নয়ন ভাবনা ও কূটনীতি', 'টেকসই উন্নয়নের পথে অভিযাত্রা :বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা', 'সাউথ সাউথ কো-অপারেশন : ফাইন্যান্সিং এসডিজি', 'বাংলাদেশ কান্ট্রি অব এমপাওয়ারিং পিপল' এবং 'বাংলাদেশ :ফোরটি ইয়ারস ইন দ্য ইউএন'। জাতীয় ও আন্তর্জাতিক নানা গবেষণাগ্রন্থে তার প্রকাশিত গবেষণা প্রবন্ধের সংখ্যা আড়াইশরও বেশি।