ই-কমার্স খাতের উদ্যোক্তা, ক্রেতা, সরবরাহকারীদের স্বার্থ রক্ষায় ১৬ সদস্যের কারিগরি কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক ও ডিজিটাল কমার্স সেলের প্রধান মো. হাফিজুর রহমানকে এই কমিটির আহ্বায়ক করা হয়েছে। সোমবার এক আদেশে এ কমিটি গঠন করা হয়।

কমিটিতে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, তথ্য ও প্রযুক্তি বিভাগ, স্থানীয় সরকার ও সমবায় বিভাগ, বাংলাদেশ পুলিশ, সাইবার ক্রাইম ইন্টেলিজেন্স শাখা, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব), বাংলাদেশ ব্যাংক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন, অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইক্যাব) থেকে একজন করে প্রতিনিধি থাকবেন। কমিটির সদস্য সচিব হবেন বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের একজন উপসচিব।

ডিজিটাল কমার্স বিষয়ক কর্মকাণ্ড, নতুন ধারার এ ব্যবস্থায় ব্যবসা, লেনদেন, প্রযুক্তির ব্যবহার, ক্রেতা ও সরবরাকারীদের অসন্তোষ নিরসনে এ কমিটি গঠন করা হয়েছে বলে আদেশে বলা হয়।

কমিটির কার্যপরিধি হচ্ছে সময়ে সময়ে বাণিজ্য মন্ত্রণালয়কে কারিগরি বিষয়ে পরামর্শ দেওয়া এবং মাসে একবার অথবা যখন দরকার হবে, তখনই কমিটির বৈঠক করা। আদেশে বলা হয়েছে, কমিটি দরকার মনে করলে যে কোনো মন্ত্রণালয় বা বিভাগ বা সংস্থার প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তাকে সদস্য হিসেবে নিতে (কো-অপ্ট) পারবে।

ইভ্যালি, ই-অরেঞ্জ, ধামাকা শপসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের মাধ্যমে ক্রেতা ও সরবরাহকারীরা প্রতারিত হওয়ার পর সম্প্রতি ই-কমার্স খাতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার বিষয়ে বিভিন্ন মহল থেকে পরামর্শ এসেছে। এ পরিস্থিতিতে গত সপ্তাহে বাণিজ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, তথ্যমন্ত্রী ও আইনমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে ই-কমার্স খাতের নিয়ন্ত্রণে একটি কর্তৃপক্ষ গঠন, আইন প্রণয়ন, অভিযোগ ব্যবস্থাপনা সেল গঠন, লেনদেন ব্যবস্থা আরও সুষ্ঠু ও কার্যকর করার সুপারিশ আসে। এরপর সোমবার এই কমিটি গঠন করা হলো।