ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। মঙ্গলবার রাত সোয়া নয়টার দিকে হলের প্রদীপ্ত ব্লকের ৮০৬ নম্বর রুমে এই আগুন লাগে। তবে আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে সমকালকে জানিয়েছেন ফায়ার সার্ভিসের ঢাকা অঞ্চলের সহকারী পরিচালক মো. আব্দুল হালিম।

তিনি বলেন, বৈদ্যুতিক ইস্ত্রি থেকে শক সার্কিটের কারণে আগুন লেগেছে। তবে আগুন এখন নিয়ন্ত্রণে। ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট আগুনে নেভাতে কাজ করেছে।

সবুর হোসেন নামে একজন ফায়ার ফাইটার বলেন, আগুনে বেশি ক্ষয়ক্ষতি হয়নি। শুধু একটা তোষক আর কিছু বই পুড়েছে। এছাড়া আর কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

আগুনে পুড়ে গেছে বই-খাতা। ছবি: সমকাল

হলের প্রত্যক্ষদর্শী এক শিক্ষার্থী জানান, আনুমানিক রাত সোয়া নয়টার দিকে হলের প্রদীপ্ত ব্লকের ৮০৬ নম্বর রুম থেকে আগুনের ধোয়া দেখা যায়। এরপর হল প্রশাসন হলের শিক্ষার্থীদের সেখান থেকে নিরাপদ স্থানে সরিয়ে  নিয়েছে।

হলের প্রভোস্ট অধ্যাপক শামীম বানু বলেন, হলে আগুনের রেখা দেখা দিলে শিক্ষার্থীদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। আগুন লাগার সময় রুমে কেউ ছিলো না। একটা মেয়ে সকালে বৈদ্যুতিক ইস্ত্রি লাইনে রেখে বের হয়ে যায়। সেখান থেকেই আগুনের সূত্রপাত হতে পারে।

এদিকে দূর্ঘটনার স্থান পরিদর্শন করতে মঙ্গলবার রাত সোয়া ১০টার দিকে উপাচার্য ড. মো. আখতারুজ্জামান হলে ঢুকেছেন। এর আগে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, এবং প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী হলে গেছেন।