পরিবারে ১৫ থেকে ১৮ বছর বয়সী অবিবাহিত মেয়ে থাকলে ভিজিডি প্রদানে তাদের তালিকাভুক্ত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে ভিজিডি উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে উপকারভোগীর পরিবারে ১৫-১৮ বছরের অবিবাহিত মেয়ে থাকলে, সেসব পরিবারকে ২০২৩-২০২৪ চক্রে উপকারভোগী পরিবারের তালিকায় অন্তর্ভূক্ত করার নির্দেশনা দিয়েছে কমিটি।

বৈঠক শেষে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য শবনম জাহান, লুৎফুন নেসা খান, সাহাদারা মান্নান এবং কানিজ ফাতেমা আহমেদ অংশগ্রহণ করেন।

কমিটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন দেশব্যাপী প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে দুই শিফটে প্রশিক্ষণ কার্যক্রম চালু করা এবং প্রশিক্ষণের বিষয়ে ব্যাপকভিত্তিক প্রচার প্রচারণার ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেছে।

এছাড়া বাল্য বিবাহ রোধকল্পে আইন মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে ইউনিয়নভিত্তিক ‘কাজী’সহ অন্যান্যদের বাল্য বিবাহের ক্ষতিকারক দিক সম্পর্কে সচেতনতামূলক প্রচারণার ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

পাশাপাশি ওই বৈঠকে নির্মানাধীন জয়িতা টাওয়ারে বিপণন কেন্দ্র বরাদ্দের ক্ষেত্রে একটি আইন/বিধি প্রণয়ন করা, পণ্যের গুনগতমান ও ডিজাইন নিশ্চিত করা এবং ই-জয়িতা ও ই-কমার্স বিষয়ে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের জন্যও সুপারিশ করা হয়।