সেনা, বিমান ও নৌবাহিনীর কর্মকর্তাদের অবসরের বয়সসীমা একই রাখার প্রস্তাব দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। এ বিষয়ে সশস্ত্র বাহিনী বিভাগের একটি প্রস্তাবে একমত হয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে তারা। বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে।

কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সদস্য মুহাম্মদ ফারুক খান, ইলিয়াস উদ্দিন মোল্লাহ, মোতাহার হোসেন, নাসির উদ্দিন ও বেগম নাহিদ ইজাহার খান অংশ নেন।

জানা গেছে, কমিটি তার আগের বৈঠকেই এ সুপারিশ করেছিল। এ বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে সুপারিশের অগ্রগতি বুধবারের বৈঠকে অবহিত করা হয়। এতে বলা হয়, সেনাবাহিনী থেকে জানানো হয়েছে বাহিনীর কর্মকর্তাদের অবসরের বয়সসীমা একই সমান করার বিষয়টি প্রক্রিয়াধীন। এ বিষয়ে সশস্ত্র বাহিনী বিভাগ থেকে পূর্ণাঙ্গ প্রস্তাব পেলে প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

কমিটি তার আগের বৈঠকে সম্মিলিত সামরিক হাসপাতালকে (সিএমএইচ) ২০২২ সালের স্বাধীনতা পুরস্কার দেওয়ারও সুপারিশ করে। কভিড-১৯ পরিস্থিতিতে অসাধারণ সাহস ও দক্ষতার সঙ্গে করোনা রোগীদের সর্বোত্তম চিকিৎসা নিশ্চিতে দায়িত্ব পালনসহ চিকিৎসাসেবায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ পদক দিতে সুপারিশ করা হয়েছে।

এর অগ্রগতির বিষয়ে মন্ত্রণালয় কমিটিতে জানিয়েছে, স্বাধীনতা পদকের জন্য সম্মিলিত সামরিক হাসপাতালের নাম প্রস্তাবের বিষয়টি সামরিক চিকিৎসা সার্ভিস পরিদপ্তরে (ডিজিএমএস) প্রক্রিয়াধীন রয়েছে। ডিজিএমএস থেকে এ-সংক্রান্ত প্রস্তাব পাওয়ার পর প্রতিরক্ষা মন্ত্রণালয় পরবর্তী প্রয়োজনীয় কার্যক্রমে যাবে।

এ ছাড়া কমিটি আগের বৈঠকে ড্রোন এবং কাউন্টার ড্রোন পরিচালনার ব্যাপারে বিশেষ সতর্কতা অবলম্বনের কথা বলে। ডিজিএফআইসহ নিরাপত্তা ও গোয়েন্দা সংশ্নিষ্ট সব সংস্থাকে এ বিষয়ে পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি ও সমন্বয় করার সুপারিশও করে।

বুধবারের বৈঠকের বিষয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে পটুয়াখালীতে বাস্তবায়নাধীন শেখ হাসিনা সেনানিবাস প্রকল্পের অগ্রগতির প্রতিবেদন উপস্থাপিত হয়। এর নবনির্মিত ভবনগুলোতে আধুনিক প্রযুক্তি, সৌরকোষ, বর্জ্য নিস্কাশনের ট্রিটমেন্ট প্লান্ট ব্যবহার করে চারপাশে বৃক্ষ রোপণের মাধ্যমে সেনানিবাসকে পরিবেশবান্ধব করার জন্য সুপারিশ করা হয়। এ ছাড়া সংসদীয় কমিটিকে ওই প্রকল্পের অগ্রগতি সরেজমিন পরিদর্শনের জন্য ব্যবস্থা নিতে যথাযথ ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।