একাদশ বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড-২০২০ এর চূড়ান্ত পর্বের ফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে। বুধবার রাত ৮ টার দিকে জুম মিটিংয়ের মাধ্যমে এ ফল ঘোষণা করেন বাংলাদেশ রসায়ন সমিতির প্রেসিডেন্ট, সাবেক, মুখ্য সচিব আবদুল করিম। চূড়ান্ত পর্বে সর্বমোট ৬৩ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। 

একাদশ/দ্বাদশ শ্রেণি এবং ও/এ লেভেলের শিক্ষার্থী, যাদের বয়স ২০২২ সালের ১ জুলাই পর্যন্ত ২০ বছরের কম, তারাই কেবল এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করেছে। একাদশ/দ্বাদশ শ্রেণি এবং ও/এ লেভেলের সিলেবাসের (Physical, Inorganic, Organic, Analytical, Bio-chemistry, Spectroscopy) আওতায় এমসিকিউ পদ্ধতিতে ৬০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা এবং ১০০ নম্বরের চূড়ান্ত পরীক্ষার মাধ্যমে বিজয়ীদের বাছাই করা হয়।

সারাদেশ থেকে এবার ২২৩৪ জন শিক্ষার্থী আবেদন করে এবং বাছাই শেষে ২০৭০জন শিক্ষার্থী আগস্টের ২৭ তারিখে প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করে। সেখান থেকে ৩০৪ জনকে চূড়ান্ত পর্বের পরীক্ষার জন্য বাছাই করা হয়। চূড়ান্ত পর্বের পরীক্ষায় ২০০ জন প্রতিযোগী অংশ নেয়। ৮ অক্টোবর সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চূড়ান্ত পর্বের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সর্বমোট ৬৩ জন চূড়ান্তভাবে নির্বাচিত হয়। এই ৬৩ জনকে তিন পর্যায়ে বিশেষ প্রশিক্ষণ দিয়ে প্রথম ধাপে ১০ জন এবং এই ১০জন থেকে তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে চার জনকে বাছাই করে আগামী বছর চীনে (2022 July 10-20, Tianjin, China) অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে পাঠানো হবে।