যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর তালিকায় গত বছরের তুলনায় তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। উচ্চশিক্ষার জন্য দেশটিতে শিক্ষার্থী পড়তে যাওয়া দেশগুলোর মধ্যে ১৪তম অবস্থানে উন্নীত হয়েছে বাংলাদেশ। এই তালিকার শীর্ষে রয়েছে চীন।

গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ১৭তম, আর এর আগের বছর ছিল ২০তম।

বাংলাদেশ থেকে ২০২০-২১ শিক্ষাবর্ষে সবচেয়ে বেশিসংখ্যক শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে গেছেন। এই শিক্ষাবর্ষে আট হাজারেরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে লেখাপড়া করেছেন। 

সংবাদ বিজ্ঞপ্তিতে মার্কিন দূতাবাস বলেছে, ২০২০-২১ শিক্ষাবর্ষে ৮ হাজার ৫৯৮ জন বাংলাদেশি শিক্ষার্থী লেখাপড়া করার জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছেন। আন্তর্জাতিক শিক্ষা বিনিময়ের ওপর সদ্য প্রকাশিত ‘২০২১ ওপেন ডোরস রিপোর্টস অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ’ প্রতিবেদনে এসব তথ্য প্রকাশিত হয়েছে।

১৫ থেকে ১৯ নভেম্বর আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ উদ্‌যাপন উপলক্ষে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক ব্যুরো এবং আন্তর্জাতিক শিক্ষা ইনস্টিটিউট যৌথভাবে আন্তর্জাতিক শিক্ষা বিনিময় কার্যক্রমের ওপর ২০২১ সালের ‘ওপেন ডোরস রিপোর্ট’ প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনা মহামারি চলাকালে বিশ্বব্যাপী আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা হ্রাস পাওয়ার প্রেক্ষাপটে ২০২০ সালের তুলনায় বাংলাদেশের শিক্ষার্থীদের সংখ্যা মাত্র ২ দশমিক ৭ শতাংশ হ্রাস পেয়েছে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে শিক্ষাগত বিনিময় বৃদ্ধি একটি কৌশলগত অগ্রাধিকার। কারণ, আন্তর্জাতিক শিক্ষা বিনিময়ের মাধ্যমে উভয় জাতি, জনগণ ও পেশাদার নেটওয়ার্কগুলো উপকৃত হয়।