পুরুষের অধিকার রক্ষায় আইন দাবি করেছে এইড ফর মেন ফাউন্ডেশন নামের একটি সংগঠন। শুক্রবার বিশ্ব পুরুষ দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভায় এ দাবি জানান সংগঠনের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম নাদিম। তিনি পুরুষের প্রতি ঘটে যাওয়া আইনি ও সামাজিক বৈষম্যের কথাও তুলে ধরেন তার বক্তব্যে। 

এর আগে সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে বেলুন উড়িয়ে দিবসের কর্মসূচি শুরু করে সংগঠনটি। এরপর একটি শোভাযাত্রা রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।   


সভায় বক্তারা বলেন, প্রতি বছর বিশ্বে ১৯ নভেম্বর ‘বিশ্ব পুরুষ দিবস’ পালিত হয়। যে ইতিবাচক ভূমিকা পুরুষ রেখে চলেছে নিজ পরিবারে, সমাজে ও বিশ্বে- এ দিবস তারই স্বীকৃতিস্বরুপ। যেসব মহাপুরুষ যুগে যুগে এই মানবসভ্যতা বিনির্মাণে আত্মত্যাগ করে গেছেন, এই দিবস তাদের স্মরণ করে। এই দিবস পুরুষের কল্যাণে সচেতনতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে।

এইড ফর মেন ফাউন্ডেশনের র‌্যালি 

পুরুষ দিবসের ছয়টি প্রধান প্রতিপাদ্যের মধ্যে অন্যতম নারী ও পুরুষের আন্তঃসম্পর্ক উন্নয়ন এবং উভয়ের লৈঙ্গিক সমতা নিশ্চিতকরন। এ লক্ষ্যে ২০২১ সালের পুরুষ দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘নারী-পুরুষের লৈঙ্গিক সম্পর্ক উন্নয়ন’। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এইড ফর মেন ফাউন্ডেশনের সভাপতি ড.আব্দুর রাজ্জাক খান, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহাম্মদ, এইড ফর মেন ফাউন্ডেশনের আইন উপদেষ্টা সুপ্রিম কোর্ট আইনজীবী অ্যাডভোকেট কাওসার হোসেন, সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান।

ঢাকা জেলা আহ্বায়ক হাদিউজ্জামান পলকের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র খালিদ মাহমুদ তন্ময়, ঢাকা জেলা কমিটির যুগ্ম আহ্বায়ক ইফতেখার হোসেন, যুগ্ম আহ্বায়ক এম রহমান প্রমুখ।