এবার নিবন্ধন ছাড়াই সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী বেদে সম্প্রদায়ের লোকজনকে করোনার টিকার আওতায় আনা হয়েছে। বৃহস্পতিবার চট্টগ্রাম জেলা সিভিল সার্জনের কার্যালয়ে বেদে সম্প্রদায়ের লোকজনকে টিকা দেওয়া হয়। এর আগে গত ২২ নভেম্বর তৃতীয় লিঙ্গের ৩০০ জনকে করোনার টিকা দেওয়া হয়েছিল। 

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, ‘তৃতীয় লিঙ্গের মতো বেদে সম্প্রদায়ের অনেকেরও জাতীয় পরিচয়পত্র, জন্ম সনদ নেই। সুরক্ষা অ্যাপসের মাধ্যমে করোনার টিকার জন্য নিবন্ধনের সুযোগ তাদের নেই। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সব শ্রেণির মানুষের জন্য টিকা কর্মসূচির আওতায় বেদে সম্প্রদায়ের লোকজনকে আমরা টিকা দিয়েছি। দেশে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে প্রথমবারের মতো বেদে সম্প্রদায়কে টিকার আওতায় আনা হলো।’

সিভিল সার্জনের কার্যালয় থেকে জানানো হয়েছে, তৃতীয় লিঙ্গের প্রতিনিধিত্বকারী সংগঠন নবজাগরণ হিজড়া শ্রমজীবী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি ফাল্গুনী হিজড়া বেদে সম্প্রদায়ের লোকজনকে সংগঠিত করে টিকা দেওয়ার জন্য সিভিল সার্জন কার্যালয়ে নিয়ে আসেন। এসময় চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান, মীরসরাই উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহেদা আকতার ও জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়াসহ সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।