নিরাপদ সড়কসহ ৯ দাবি বাস্তবায়নে দুই দিন সময় বেঁধে দেওয়ার পরদিন রোববার আবারও সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।

এদিন ধানমন্ডি ২৭ নম্বর সড়কে অবস্থান নিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ করতে দেখা গেছে। এ সময় তাদের হাতে বিভিন্ন দাবি সংবলিত প্ল্যাকার্ড ও ব্যানার দেখা গেছে। পাশাপাশি শিক্ষার্থীদের ‘হাফ পাস না দিলে দেখব গাড়ি কেমনে চলে’-সহ বিভিন্ন স্লোগান দিতেও দেখা গেছে।

আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে নূর মোহাম্মদ পাবলিক কলেজ, তেজগাঁও সরকারি কলেজ, লালমাটিয়া মহিলা কলেজ, মুন্সি আব্দুর রউফ কলেজ, মোহাম্মদপুর সরকারি কলেজ, তেজগাঁও সরকারি বিজ্ঞান কলেজ, হলিক্রস কলেজ, ধানমন্ডি গর্ভমেন্ট বয়েজ হাই স্কুলসহ নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রয়েছেন।

৯ দফা দাবি বাস্তবায়নে শনিবার দুই দিন সময় বেঁধে দেয় শিক্ষার্থীরা। তবে একইসঙ্গে পরবর্তী দুই দিন, অর্থাৎ রোববার ও সোমবার বিক্ষোভ কর্মসূচি পালনেরও ঘোষণা দেয় তারা।

সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি: মাহবুব হোসেন নবীন

শিক্ষার্থীরা জানিয়েছে, ৯ দফা দাবি আদায়ে গত বৃহস্পতিবার তারা সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে গিয়েছিল। বিআরটিএ কর্তৃপক্ষ এক সপ্তাহ সময় চেয়েছে। আগামী মঙ্গলবারের মধ্যে তাদের দাবি মেনে প্রজ্ঞাপন জারি করা না হলে ওই দিন দুপুরে শিক্ষার্থীরা বিআরটিএ কার্যালয় ঘেরাও করবে।

শিক্ষার্থীরা বলেছে, তারা কোনো ধরনের ভাঙচুর করার জন্য সড়কে নামেনি। ২০১৮ সালের আন্দোলনের সময় ৯ দফা দাবি তুলেছিল তারা। সরকার বলেছিল, দাবিগুলো মানা হয়েছে। কিন্তু একটি দফাও এখন পর্যন্ত বাস্তবায়িত হয়নি। এবার ৯ দফা মানা না হলে আগামী মঙ্গলবার থেকে আরও কর্মসূচি ঘোষণা করা হবে।