করোনা মহামারির মধ্যেও বাংলাদেশিদের জন্য সুখবর দিলো ইতালি। শ্রমিক সংকট মেটাতে কৃষি ও স্পন্সর ভিসায় নতুন করে আরও ৮০ হাজার শ্রমিক নেয়ার ঘোষণা দিয়েছে দেশটি। এক সপ্তাহের মধ্যে নিয়োগের গেজেট প্রকাশিত হবে। সোমবার রাতে দেশটির মন্ত্রিপরিষদের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে।

এতে বলা হয়, কৃষিকাজ ও স্পন্সর দুই ক্যাটাগরিতেই ইতালিতে যেতে পারবে শ্রমিকরা। প্রাথমিকভাবে বাংলাদেশ, আলজেরিয়া, আইভরিকোস্ট, মিশর, এল সালভাদর, বসনিয়া হার্জেগোভিনা, দক্ষিণ কোরিয়া, তিউনেশিয়া এবং আরও কিছু দেশ থেকে এসব শ্রমিক নেবে ইতালি সরকার। তবে কোন ক্যাটাগরিতে কত শ্রমিক নেয়া হবে তা এখনও স্পষ্ট করা হয়নি। গেজেট প্রকাশিত হলে এ ব্যাপারে বিস্তারিত জানা যাবে। আবেদন যাচাই-বাছাই করে কম সময়ের মধ্যেই ইতালিতে শ্রমিক নিয়োগ দেয়া হবে।

এর আগে গত বছর দুই দফায় শ্রমিক নেয়ার ঘোষণা দিয়েছিল ইতালির সরকার। সেখানে ২ লাখ ১৬ হাজার আবেদন জমা পড়েছিল। সেসব আবেদনের কাজ আনুপাতিকহারে ২ শতাংশও শেষ করা হয়নি। এর মধ্যেই আবারও নতুন করে শ্রমিক নেয়ার ঘোষণা দেয়া হলো।

ইতালির অভিবাসন বিশেষজ্ঞরা মনে করছেন, দেশটিতে শ্রমিক সংকট ক্রমেই বাড়ছে। বিপরীতে করোনার কারণে নতুন করে অভিবাসীদের প্রবেশাধিকার সংকুচিত হয়ে পড়েছে। পরিস্থিতি মোকাবিলায় নতুন করে শ্রমিক আনার বিকল্প নেই সরকারের কাছে।