ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪

বাংলাদেশের নির্বাচনের ফল নিয়ে আগাম মন্তব্য করবে না যুক্তরাষ্ট্র

বাংলাদেশের নির্বাচনের ফল নিয়ে আগাম মন্তব্য করবে না যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার। ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২৩ | ১২:১৪ | আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ | ১২:৩৮

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল নিয়ে কোনো আগাম মন্তব্য করবে না যুক্তরাষ্ট্র। সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ওই প্রশ্নে বলা হয়, বাংলাদেশে ২০ হাজারেরও বেশি বিরোধীদলীয় নেতাকর্মীকে আটক করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে মৃত্যুর সংখ্যা বাড়ছে। নির্দিষ্ট ব্যক্তিদের না পেয়ে তাদের পরিবারের সদস্যদের গ্রেপ্তার করার মতো ঘটনা ঘটছে। নিজেদের বিজয় নিশ্চিত করার জন্য কিংস পার্টিকে নির্বাচনে অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়েছে। প্রধান বিরোধী দল বিএনপিসহ সব প্রধান রাজনৈতিক দল নির্বাচন বয়কট করছে। এমন পরিস্থিতিতে মার্কিন সরকার বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশের সম্ভাবনাকে কীভাবে মূল্যায়ন করে? 

জবাবে মিলার সব পক্ষকে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে একযোগে কাজ করার তাগিদ দেন। তিনি বলেন, আমরা সরকার, বিরোধী দল, নাগরিক সমাজ ও অন্য অংশীদারদের সঙ্গে আমাদের যোগাযোগ চালিয়ে যাব। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিত করতে এবং বাংলাদেশি জনগণের স্বার্থে একযোগে কাজ করার আহ্বান জানাতে থাকব।’ 

আরও পড়ুন

×